অভিন্ন চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করেছি: ডেরেক শোলে

নিজস্ব প্রতিবেদক

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক এইচ শোলেট। ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে বলেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে যুক্তরাষ্ট্র কতটা গুরুত্ব দেয়, তারই প্রতিফলন তাঁর ঢাকা সফর। সফরকালে তিনি দুই দেশের অভিন্ন চ্যালেঞ্জ ও সম্ভাবনার বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

আজ বুধবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন ডেরেক শোলে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বিশেষ উপদেষ্টা ডেরেক শোলে দুই দিনের সফরে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন।

universel cardiac hospital

আজ সকালে ডেরেক শোলে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে প্রাতরাশ বৈঠক করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ডেরেক শোলে। দুপুরে তিনি পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ডেরেক শোলে বলেন, রাজনৈতিক, নিরাপত্তা ও অর্থনৈতিকভাবে আমাদের অংশীদারত্ব বাড়ছে। আমরা সম্পর্কের পরবর্তী ৫০ বছরের বিষয়ে আশাবাদী।

রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়টিতে যুক্তরাষ্ট্র গুরুত্ব দিচ্ছে বলে উল্লেখ করেন ডেরেক শোলে। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার মূল উৎস মিয়ানমারে। আমরা এ সমস্যা সমাধানে বাংলাদেশের সঙ্গে কাজ করে যাব।

আব্দুল মোমেন বলেন, আমরা সম্পর্ককে আরও উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে চাই। বাংলাদেশে ১০০টি নতুন বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। সেখানে তারা (যুক্তরাষ্ট্র) বিনিয়োগ করলে খুশি হব।

রোহিঙ্গা সংকট নিয়ে ডেরেক শোলের সঙ্গ আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, প্রথম দিন থেকে তারা বাংলাদেশকে সাহায্য করে যাচ্ছে। তারা একমাত্র দেশ, যারা এই সহায়তা অব্যাহত রেখেছে। এ সংকটে তারা সবচেয়ে বড় দাতা দেশ। তারা বাংলাদেশের পাশে আছে।

শেয়ার করুন