বাংলাদেশের গুরুত্ব বাড়ছে পূর্ব-পশ্চিমে

নিজস্ব প্রতিবেদক

ভৌগোলিক অবস্থানের কারণে পূর্ব-পশ্চিমের দেশগুলোতে বাংলাদেশের গুরুত্ব বাড়ছে। এ দ্বিপক্ষীয় সম্পর্ককে পরিচর্যা করতে বর্তমানে ঢাকা রয়েছেন যুক্তরাষ্ট্র, ভারত ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ পর্যায়ের তিন কর্মকর্তা। সরকারের শীর্ষ পর্যায়সহ বিভিন্ন পর্যায়ের সংশ্নিষ্টদের সঙ্গে বৈঠক করবেন তারা।

মঙ্গলবার দুপুরে তিনদিনের সফরে ঢাকা এসেছেন দক্ষিণ কোরিয়ার সিনিয়র সচিব পদমর্যাদার ভবিষ্যৎ কৌশলবিষয়ক দেশটির রাষ্ট্রপতির বিশেষ দূত জ্যাং সাং মিন। এ সময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্যাসিফিক অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসান। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে ঢাকা এসেছেন তিনি।

universel cardiac hospital

সফরকালে সম্পর্ক পর্যালোচনা করা ছাড়াও ভবিষ্যৎ সম্পর্কের পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন। যেখানে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়গুলো স্থান পাবে। বাংলাদেশে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে চায় দক্ষিণ কোরিয়া।

জ্যাং সাং মিনের সফরে দেশটির পক্ষ থেকে এ বিষয়ে আলোচনা তোলা হতে পারে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে। সেই সঙ্গে ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস), ওয়ার্ল্ড এক্সপো এবং রোহিঙ্গা বিষয়ে আলোচনা করবেন তিনি। সফরকালে আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি।

এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও বৈঠক করবেন তিনি। এদিকে গতকাল বিকেলে দুই দিনের সফরে এসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা, পররাষ্ট্র দপ্তরের কাউন্সিলর ডেরেক এইচ শোলে। তার সফরসঙ্গী হয়েছেন মার্কিন উন্নয়ন সহযোগী ইউএসএআইডি প্রধানের উপদেষ্টা কাউন্সিলর ক্লিনটন ওয়াইটসহ মোট ৭ মার্কিন কর্মকর্তা।

মার্কিন প্রতিনিধি দল ঢাকায় পৌঁছলে বিমানবন্দরে তাদের স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ডেরেক শোলের সফরকে কেন্দ্র করে আগেই বাংলাদেশে রয়েছে মার্কিন আরেক প্রতিনিধি দল, যারা রোহিঙ্গা শিবির সরেজমিন পরিদর্শন করেছে। এ দলটি ডেরেক শোলের কর্মসূচিতে যুক্ত হবে।

আজ সকালে পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক বসবে ডেরেক শোলের নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দল। এরপর গণভবনে সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন শোলে। এ বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন মার্কিন এ জ্যেষ্ঠ কর্মকর্তা।

এদিকে তিনদিনের সফরে রাতে ঢাকা পৌঁছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। আজ বাংলাদেশ ও ভারতের মধ্যকার পররাষ্ট্র সচিব পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক ফরেন অফিস কনসালটেশনে যোগ দেবেন তিনি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

আজ দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর দুই সচিবের যৌথ সংবাদ ব্রিফিং করার কথা রয়েছে। বিকেলে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বিনয় মোহন কোয়াত্রা। এর পর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে বৈঠক করবেন তিনি।

আর সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্র সচিব। আগামীকাল বৃহস্পতিবার সকালে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে

শেয়ার করুন