মুখে টেপ, বই হাতে দাঁড়িয়ে আছেন রবীন্দ্রনাথ

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ভাস্কর্য স্থাপন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকেল ৪টার দিকে ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে।

শিক্ষার্থীরা জানান, ঢাবির চারুকলা অনুষদের কয়েক শিক্ষার্থীর উদ্যোগে মানুষের বাকস্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা ক্ষুণ্নের প্রতিবাদে তারা ভাস্কর্যটি স্থাপন করেছেন। এতে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও সহায়তা করেছেন। ভাস্কর্যটিতে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুখ টেপ দিয়ে বন্ধ এবং তাঁর হাতে একটি বই, যেটি পেরেক মেরে বন্ধ করে রাখা হয়েছে। ফেব্রুয়ারি মাসজুড়ে রাজু ভাস্কর্যের পাশে ভাস্কর্যটি থাকবে।

universel cardiac hospital

শিক্ষার্থীরা জানান, রবীন্দ্রনাথ ঠাকুর মুক্ত চিন্তা ও সৃজনশীলতার প্রতীক। মানুষকে কথা বলতে এবং দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ভাবতে বাধ্য করবে এমন চিন্তা থেকে তারা এই ভাস্কর্য নির্মাণ করেছেন।

এ বিষয়ে ভাস্কর্য নির্মাণের অন্যতম উদ্যোগতা নজীর আমিন চৌধুরী বলেন, বর্তমান সময়ে আমরা দেশের অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা দেখেছি, যেখানে মানুষের বাকস্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হচ্ছে না। এর প্রতিবাদে আমরা এ ভাস্কর্য স্থাপন করেছি।

শেয়ার করুন