যে কোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকার ঘোষণা চীনের

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমা বিশ্বের সঙ্গে ইরানের সম্পর্ক যখন তলানিতে, তখন দেশটির প্রতি আবারও একাত্মতা প্রকাশ করল চীন। গতকাল মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের বৈঠক থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। খবর এএফপির।

তিনদিনের সফরে চীনে গেছেন ইব্রাহিম রাইসি। সেখানে গতকাল সির সঙ্গে বৈঠক করেন তিনি। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভির খবরে বলা হয়েছে, সি বলেছেন, বিশ্ব, সময় ও ইতিহাস বদলে যাওয়ার এই জটিল পরিস্থিতিতে ইরান ও চীন একে অপরকে সাহায্য করছে, একাত্মতা এবং সহযোগিতায় একসঙ্গে কাজ করেছে।

universel cardiac hospital

বিগত ২০ বছরে ইরানের কোনো প্রেসিডেন্ট চীন সফর করেননি। এ ছাড়া এমন সময়ে প্রেসিডেন্ট রাইসি চীন সফর করছেন, যখন যুক্তরাষ্ট্র–চীন নতুন করে বাক্‌যুদ্ধ শুরু হয়েছে। ফলে এই সফরকে আলাদাভাবেও গুরুত্ব দেওয়া হচ্ছে।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরান, রাশিয়া ও চীনের সম্পর্ক গত এক বছরে বেশ খানিকটা বদলে গেছে ইউক্রেন হামলাকে কেন্দ্র করে। রাশিয়া এই যুদ্ধে ইরানের অস্ত্র ব্যবহার করেছে বলে অভিযোগ রয়েছে। ফলে পশ্চিমারা নতুন করে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও আরোপ করেছে। আবার সম্প্রতি মার্কিন আকাশে বেলুন ওড়ার ঘটনাকে কেন্দ্র করে চীনকে দোষী করছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

শেয়ার করুন