রাষ্ট্রপতি পদে নিয়োগ নিয়ে প্রশ্ন তোলা অবান্তর: অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতির পদে সাবেক দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার মোহাম্মদ সাহাবুদ্দিনের নিয়োগ নিয়ে প্রশ্ন করা উচিত নয় এবং এ বিষয়ে প্রশ্ন তোলা অবান্তর বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আজ বুধবার দুপুরে নিজ কার্যালয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এ ধরনের বিধিনিষেধ নেই। সংবিধানের ৪৮ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের অযোগ্য হওয়ার জন্য তিনটি বিষয়ের উল্লেখ করা আছে। কোনো ব্যক্তি রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার যোগ্য হবেন না, যদি তিনি ৩৫ বছরের কম বয়সের হন, সংসদ সদস্য নির্বাচিত হবার যোগ্য না হন বা কখনো এই সংবিধানের অধীন অভিশংসন দ্বারা রাষ্ট্রপতির পদ থেকে অপসারিত হয়ে থাকেন।

universel cardiac hospital

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আরও বলেন, সংবিধানের ৬৬ অনুচ্ছেদেও বলা নেই রাষ্ট্রপতির পদ লাভজনক এবং সংবিধানের ৬৬ অনুচ্ছেদেও বলা হয়েছে, রাষ্ট্রপতির পদ লাভজনক হবে না। সবচেয়ে বড় বিষয় হলো, প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত পদগুলোর বিষয়ে সংবিধানের নবম অধ্যায়ে উল্লেখ রয়েছে। সেখানে যে পদগুলো রয়েছে, সেই পদগুলোর বিষয়ে সংবিধানের ১৩৪ অনুচ্ছেদে বলা আছে। সে অনুযায়ী, সেখানে যারা কাজ করবেন, তা নির্ধারণ করবেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি নিজের কার্যকাল নিজে ঠিক করেন না।

নতুন রাষ্ট্রপতি নিয়োগ যথাযথ কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, নতুন নিয়োগ পাওয়া রাষ্ট্রপতি সম্পূর্ণভাবে বৈধ। এ বিষয়ে প্রশ্ন তোলা উচিতও না। আমার মনে হয়, এ বিষয়ে প্রশ্ন করা অবান্তর।

শেয়ার করুন