বাইডেন পুরোপুরি সুস্থ, পাত্তাই দিচ্ছেন না বয়সকে

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (৮০) বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার পর তাঁর চিকিৎসক ঘোষণা দিয়েছেন, তিনি শারীরিকভাবে ‘দায়িত্ব পালনে পুরোপুরি উপযুক্ত’। ধারনা করা হচ্ছে, জো বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তখন তাঁর বয়স হবে ৮২ বছর।

বাইডেনের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার ফলাফল নিয়ে অনেকের জানার আগ্রহ ছিল। চিকিৎসক জানিয়েছেন, প্রেসিডেন্টের শরীরে ছোটখাটো কিছু সমস্যা ছাড়া তেমন কিছু ধরা পড়েনি। তাঁর বড় ধরনের স্নায়ুবিক সমস্যাও নেই। খবর এএফপির।

হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক চিঠিতে বাইডেনের চিকিৎসক কেভিন ও’কোনর বলেন, ৮০ বছর বয়সেও প্রেসিডেন্ট যথেষ্ট সুস্থ ও সুস্বাস্থ্যের অধিকারী। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য তিনি পুরোপুরি উপযুক্ত।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়সী প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে থাকা বাইডেন গতকাল বৃহস্পতিবার সকাল থেকে শরীরের নানা পরীক্ষা করান। ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে গত বছর থেকে তিনি স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন। এতে প্রেসিডেন্ট হিসেবে তিনি যাবতীয় সুযোগ–সুবিধা পেয়ে থাকেন।

বাইডেন আগামী নির্বাচনে প্রার্থী হচ্ছেন কি না, সে ঘোষণা এখনো দেননি। তবে শিগগিরই ঘোষণা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। রিপাবলিকান পার্টি থেকে বাইডেনের প্রতিপক্ষ হতে পারেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবশ্য তিনি ছাড়াও জাতিসংঘে সাবেক মার্কিন রাষ্ট্রদূত নিকি হেলিও রিপাবলিকান দলীয় প্রাথমিক বাছাইয়ে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন।

শেয়ার করুন