তহবিল চেয়েছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘ
ফাইল ছবি

তুরস্কে ত্রাণ কার্যক্রম চালাতে দাতা দেশগুলোর কাছে ১০ হাজার ৫০০ কোটি টাকার (১০০ কোটি মার্কিন ডলার) তহবিল চেয়েছে জাতিসংঘ। এর আগে সিরিয়ার জন্য জাতিসংঘের পক্ষ থেকে ৪০ কোটি মার্কিন ডলার সহায়তা চাওয়া হয়। জাতিসংঘের ত্রাণসহায়তা প্রধান মার্টিন গ্রিফিথস গত সপ্তাহে তুরস্ক সফর করেন।

তিনি গত বৃহস্পতিবার বলেন, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার মানুষ অবর্ণনীয় কষ্টের মধ্য দিয়ে যাচ্ছেন। তাদের এই চরম দুঃসময়ে সবাইকে অবশ্যই তাদের পাশে দাঁড়াতে হবে এবং তারা যেন প্রয়োজনীয় সহায়তা পান, তা নিশ্চিত করতে হবে। খবর এএফপির।

৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে তুরস্কে ইতিমধ্যে ৩৬ হাজার ১৮৭ জন নিহতের খবর পাওয়া গেছে। সিরিয়ায় মৃত্যু হয়েছে পাঁচ হাজার আট শতাধিক মানুষের। তুরস্কে এখনো উদ্ধার তৎপরতা চলছে। তবে এখন ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধারের আশা ফিকে হয়ে এসেছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, ভূমিকম্পের ১১ দিন পর গতকাল ২ ব্যক্তি ও ১৪ বছরের এক কিশোরকে ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। তুরস্কের উদ্ধারকারীরা আনতাকিয়া অঞ্চলে ভূমিকম্পের ২৬০ ঘণ্টা পর ওসমান নামের ওই কিশোরকে উদ্ধার করে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোচা টুইটারে এ তথ্য জানান। স্ট্রেচারে শুয়ে থাকা ওই কিশোরের ছবি শেয়ার করে তিনি লেখেন, তাকে হাতায়ার একটি হাসপাতালে নেওয়া হয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানায়, ধ্বংসস্তূপের নিচে শব্দ শুনে উদ্ধারকারীরা ওসমানকে উদ্ধার করেন। এর এক ঘণ্টা পরই আনতাকিয়ায় ২৬ ও ৩৩ বছর বয়সী দুই ব্যক্তিকে উদ্ধার করা হয়। তাঁরা হলেন, মেহমেহ আলী সাকিরোগলু ও মুস্তাফা আভচি। একটি ভবনের ধ্বংসস্তূপ থেকেই তাদেরকে উদ্ধার করা হয়।

শেয়ার করুন