ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, দূষিত শহরের তালিকায় অষ্টম

আন্তর্জাতিক ডেস্ক

বায়ুদূষণ
ফাইল ছবি

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। ২৬১ স্কোর নিয়ে অত্যন্ত অস্বাস্থ্যকর ক্যাটাগরিতে রয়েছে শহরটি। অন্যদিকে ১৬৬ স্কোর নিয়ে বায়ুদূষণের তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বায়ুর এই মান অস্বাস্থ্যকর। সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে এমন চিত্র দেখা যায়।

এদিন দ্বিতীয় অবস্থানে ঘানার আক্রা ও তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহর দুটির স্কোর যথাক্রমে ২১৩ ও ১৯৯। তালিকায় ১৭৭ স্কোর নিয়ে ভারতের মুম্বাই রয়েছে চতুর্থ স্থানে। বিশ্বের পঞ্চম দূষিত শহর ইরাকের রাজধানী বাগদাদ। এর স্কোর ১৭৫।

universel cardiac hospital

বায়ু বিশেষজ্ঞদের মতে, স্কোর ১০১ থেকে ২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ পর্যন্ত ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং এতে কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

শেয়ার করুন