আজ রাতে ঢাকায় আসছেন হাথুরুসিংহে

ক্রীড়া ডেস্ক

হাথুরুসিংহে
ফাইল ছবি

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব নিতে আজ রাতে ঢাকায় এসে পৌঁছাবেন চন্ডিকা হাথুরুসিংহে। শ্রীলঙ্কার সাবেক এই ক্রিকেটার এখন স্থায়ীভাবে বসবাস করেন অস্ট্রেলিয়ায়। সেখানেই নিউ সাউথওয়েলসের সহকারী কোচের দায়িত্বে ছিলেন সর্বশেষ। বাংলাদেশ দলের দায়িত্ব নেয়ার জন্য সেই চাকরিটি ছেড়ে দেন হাথুরু।

রাসেল ডোমিঙ্গোর বিদায়ের পর বিসিবি ঘোষণা দিয়েছিল, মার্চে ইংল্যান্ড সিরিজের আগেই নতুন প্রধান কোচ নিয়োগ দেবে তারা। সে ঘোষণাই বাস্তবায়িত হলো। অনেক খোঁজাখুঁজির পর সাবেক কোচ হাথুরুসিংহেরই দ্বারস্থ হয়েছে বিসিবি।

universel cardiac hospital

সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে বাংলাদেশ সময় আজ রাত ১০টা ৪০ মিনিটে ঢাকায় এসে পৌঁছার কথা রয়েছে হাথুরুর। আগামী দুই বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নেবেন তিনি। এর আগে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন তিনি।

হাথুরুর অধীনে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ শক্তিশালী দলে পরিণত হয়েছিল। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ খেলেছিলো কোয়ার্টার ফাইনাল। শুধু তাই নয়, ঘরের মাঠে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে সিরিজও জিতেছিল টাইগাররা। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়ও ছিল তার অনেক বড় অর্জন।

এত সফলতার পরও কোচ হিসেবে বাংলাদেশ থেকে বিদায়টা সুখকর ছিল না তার। দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে তিনি পদত্যাগপত্র পাঠিয়েছিলেন। এর মধ্যে আরও কয়েকজন কোচ বাংলাদেশ দলের হয়ে দায়িত্ব পালন করলেও হাথুরুর মত সফল ছিলেন না কেউ। পুরনো ইতিহাস মাথায় রেখে এবং দলের মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে আনতেই আগামী দুই বছরের জন্য হাথুরুকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।

আজ রাতে ঢাকা পৌঁছার পর অবশ্য মঙ্গলবার ছুটি, হাথুরু দল নিয়ে বসবেন হয়তো বুধবার, ২২ তারিখ। এর মধ্যে বিসিবির সঙ্গে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক বৈঠকও করতে পারেন। তবে, দল নিয়ে আনুষ্ঠানিকভাবে তার যাত্রা শুরু হওয়ার কথা ২৩ তারিখ বৃহস্পতিবার থেকে।

কারণ, বৃহস্পতিবার একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সেই ম্যাচটি মাঠে থেকে দেখবেন হাথুরু। সেই ম্যাচ দেখেই বর্তমান ক্রিকেটারদের কার কী অবস্থা, সে হিসেবে প্রস্তুতি শুরু করবেন। যদিও ইংল্যান্ড সিরিজের আগে হাথুরু প্রস্তুতির সময় পাচ্ছেন খুবই কম। মাত্র ৫ দিনের।

১ তারিখ থেকে শুরু হবে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ঘরোয়া সিরিজ। এই সিরিজে রয়েছে তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি।

শেয়ার করুন