জ্ঞানবান লোকেরাই দেশকে সুন্দরভাবে গড়ে তুলতে পারে: মোকতাদির চৌধুরী

মোহাম্মদ সজিবুল হুদা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার গোকর্ণঘাটে অমর কথাসাহিত্যিক অদ্বৈত মল্লবর্মণের জন্মভিটায় তিন দিনব্যাপী অদ্বৈত গ্রন্থ মেলার উদ্বোধন করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে মেলার উদ্বোধন করেন তিনি।

universel cardiac hospital

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, অমর কথাসাহিত্যিক অদ্বৈত মল্লবর্মণ একজন মহৎ মানুষ ছিলেন। তাঁর একটি অমর কৃর্তি হলো ‘তিতাস একটি নদীর নাম’। এই উপন্যাসটি লিখে তিনি জগৎব্যাপী খ্যাতি অর্জন করেছেন। ইংরেজি ও ফ্রেন্স ভাষাসহ বহু ভাষায় তাঁর এই গ্রন্থটি অনূদিত হয়েছে। এটি থেকেই বুঝা যায় তাঁর লেখার উৎকর্ষ কত উচুমানের ছিলো।

তিনি বলেন, আমরা অদ্বৈত মল্লবর্মণের স্মৃতি ধরে রাখার জন্য বহুদিন ধরে প্রয়াস চালিয়ে যাচ্ছি। তাঁর স্মৃতি ধরে রাখাতে আমাদের যে প্রয়াস, সেটি তখনই সফলকাম হবে; যখন নতুন প্রজন্ম অদ্বৈত মল্লবর্মণ সম্পর্কে বেশি বেশি করে জানতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আগত শিশু-কিশোরদের উদ্দেশ্যে মোকতাদির চৌধুরী বলেন, এই দেশকে সুন্দরভাবে গড়তে হলে এই দেশটি তোমাদেরকে যারা দিয়ে গেছেন তাদের সম্পর্কে জানতে হবে। কেননা তাদের সম্পর্কে জানলেই তোমরা জ্ঞানবান হবে এবং জ্ঞানবান লোকেরাই একটি দেশকে সুন্দরভাবে গড়ে তুলতে পারে।

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো.আ. কুদ্দুসের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মাদ শাখাওয়াত হোসেন, পৌর মেয়র, মিসেস নায়ার কবির, ওপার বাংলা থেকে আগত কবি বিমলন্দ চক্রবর্তী, মির্মল মল্ল বর্মন (অদৈত মল্ল বর্মন এর নাতি)।

শেয়ার করুন