তুরস্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, আরও ১০ কোটি ডলারের প্রতিশ্রুতি

আন্তর্জাতিক ডেস্ক

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে অন্যতম হাতায়ে পরিদর্শনে যান তিনি। এ সময় তিনি আরও ১০ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। খবর আল-জাজিরার।

এদিকে রোববার (১৯ ফেব্রুয়ারি) তুরস্কের দুর্যোগ বিভাগ জানিয়েছে, ভূমিকম্পে বিধ্বস্ত এলাকায় উদ্ধার অভিযান বন্ধ করা হয়েছে। তবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দুইটি এলাকায় উদ্ধার অভিযান চলবে। এমন পরিস্থিতির মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তুরস্কে গেলেন।

universel cardiac hospital

তুরস্ক ও সিরিয়ার সীমান্ত এলাকায় ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সাড়ে আট কোটি ডলারের সহায়তা ঘোষণা করেন। এর আগে যুক্তরাষ্ট্র উদ্ধারকারী দলের পাশাপাশি চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে।

ব্লিঙ্কেন জানিয়েছেন, অতিরিক্ত এই সহায়তার পাঁচ কোটি ডলার দেওয়া হবে শরণার্থী ও অভিবাসনখাতে, বাকি পাঁচ কোটি দেওয়া হবে মানবিক সহায়তা হিসেবে।

এদিকে তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে ৪৬ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত ৬ ফেব্রুয়ারি ভোরের দিকে ভয়াবহ ভূমিকম্পে শুধু তুরস্কেই ৩ লাখ ৪৫ হাজার অ্যাপার্টমেন্ট ধসে পড়েছে। এখনো নিখোঁজ বহু মানুষ।

শেয়ার করুন