পুকুরে মাছ ধরতে গিয়ে পাওয়া গেল ইস্ট ইন্ডিয়া কোম্পানির সীমানা পিলার

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বিরামপুর উপজেলায় পুকুরে মাছ ধরার সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির সময়কার একটি সীমানা পিলার পাওয়া গেছে। পিলারটির গায়ে থাকা তথ্য অনুযায়ী এটি ২০৫ বছরের পুরোনো। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিরামপুর পৌর শহরের ২ নম্বর ওয়ার্ডের জোলাগাড়ী মহল্লার একটি পুকুর থেকে স্থানীয় লোকজন পিলারটি তোলেন। পরে এটি উদ্ধার করে থানায় নিয়ে যায় বিরামপুর থানার পুলিশ।

উদ্ধার করা সীমানা পিলারটির গায়ে ইংরেজি বড় অক্ষরে লেখা EAST INDIA COMPANY 1818। লেখার ওপরের অংশে বিপজ্জনক চিহ্ন এবং নিচের অংশে ক্রস চিহ্নের দুটি পতাকার প্রতীক আছে। পিলারের আরেক পাশে ইংরেজি অক্ষরে UK3M লেখা আছে। ৩০ কেজি ১০০ গ্রাম ওজনের পিলারটির দৈর্ঘ্য ৬৩ সেন্টিমিটার ও প্রস্থ ২২ সেন্টিমিটার। সীমানা পিলারটি বালু, সিমেন্ট ও খোয়ার তৈরি বলে পুলিশ সূত্রে জানা গেছে।

universel cardiac hospital

স্থানীয় লোকজনের বরাত দিয়ে বিরামপুর থানার উপপরিদর্শক তুহিন নন্দী জানান, মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে জোলাগাড়ীতে একটি পুকুরে কয়েক জেলে মাছ ধরতে নামেন। এ সময় এক জেলে তার হাতে শক্ত ও ভারী পিলারসদৃশ কিছু একটা অনুভব করেন। তিনি বিষয়টি বাকিদের জানালে তারা এসে পিলারটি পুকুরপাড়ে টেনে তোলেন। পরে স্থানীয় এক ব্যক্তি পুলিশে খবর দিলে বিরামপুর থানা থেকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পিলারটি উদ্ধার করে।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার মহন্ত বলেন, সীমানা পিলারটি বর্তমানে থানা হেফাজতে আছে। এটি মূল্যবান ধাতব পদার্থ বা কোনো প্রত্নতাত্ত্বিক নিদর্শন কি না, তা যাচাইয়ের জন্য আদালতের অনুমতি নিয়ে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরে পাঠানো হবে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর এটির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

শেয়ার করুন