পুতিন এখনো পশ্চিমাদের দৃঢ়তা বুঝতে পারেননি: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে রাশিয়া ধারাবাহিকভাবে হামলা চালিয়ে গেলে পশ্চিমাদের শক্তি কমে আসবে বলে মনে করছেন মস্কোর নেতারা। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনো পশ্চিমাদের দৃঢ়তা বুঝতে পারেননি। খবর বিবিসি ও আল–জাজিরার।

মঙ্গলবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে দেওয়া এক ভাষণে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর এক বছর পূর্তির দিন কয়েক আগে ইউক্রেন সীমান্তবর্তী পোল্যান্ডে বিরাট এক সমাবেশে এই ভাষণ দিলেন বাইডেন। এর আগে সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করেন মার্কিন প্রেসিডেন্ট।

universel cardiac hospital

ভাষণে বাইডেন বলেন, (ভেঙে যাওয়া) একটি সম্রাজ্য পুনর্গঠনে এক স্বৈরশাসকের অভিলাষ কখনোই স্বাধীনতার প্রতি মানুষের ভালোবাসাকে কমিয়ে দিতে পারবে না। বর্বরতা কখনোই স্বাধীন মানুষের ইচ্ছাকে দমিয়ে দিতে পারবে না। ইউক্রেন কখনোই রাশিয়ার কাছে বিজয় রূপে আসবে না।

মার্কিন প্রেসিডেন্ট বক্তব্য দেন ওয়ারশ রয়্যাল ক্যাসলের বাইরে। তিনি বলেন, তিনি (পুতিন) মনে করেছিলেন, তাঁর মতো স্বৈরশাসকেরা কঠোর হন, আর গণতন্ত্রের নেতারা নরম হন। তবে এরপরই তিনি যুক্তরাষ্ট্রের দৃঢ়সংকল্পের মুখোমুখি হলেন। আর সারাবিশ্বে এমন সব দেশের সামনে পড়লেন, যারা ভয়ের মাধ্যমে শাসিত বিশ্বব্যবস্থা মেনে নিল না।

এ সময় পশ্চিমা সামরিক জোট ন্যাটো নিয়ে বাইডেন বলেন, ইউক্রেন যুদ্ধের প্রায় এক বছর পর এসে ন্যাটো এখন যে কোনো সময়ের চেয়ে বেশি ‘একতাবদ্ধ’। পুতিনের হামলার জেরে ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোভুক্ত করার ক্ষেত্র তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদেশগুলো রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে বলে জানান বাইডেন।

শেয়ার করুন