ফাঁদ পেতে ছয় শতাধিক বাবুই পাখি হত্যা, বাবা-ছেলেকে কারাদণ্ড

রাজশাহী প্রতিনিধি

রাজশাহীর চারঘাট উপজেলায় ফাঁদ পেতে ছয় শতাধিক বাবুই পাখি ধরে হত্যা করার দায়ে দুজন শিকারিকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার সকালে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহরাব হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের এই সাজা দেন। একই সঙ্গে তাদের ১ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

universel cardiac hospital

দণ্ড পাওয়া ওই দুই শিকারি হলেন আবু বক্কর সিদ্দিক (৫৫) ও তার ছেলে ফিরোজ হোসেন (৩২)। তাদের বাড়ি নাটোরের নলডাঙ্গা উপজেলার মদনহাট গ্রামে। ফিরোজ বাবাকে সঙ্গে নিয়ে চারঘাটে তার শ্বশুরবাড়িতে এসেছিলেন। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে চারঘাটের কাঁকড়ামারী বিল মেরামতপুর এলাকায় ফাঁদ পেতে ছয় শতাধিক পাখি শিকার করেন তারা।

সকালে পাখিগুলো জবাই করে ব্যাগে ভরেন। এ সময় ইউএনও পাখি শিকারের খবর পান। ইউএনও সোহরাব হোসেন বলেন, পাখি শিকারি বাবা ও ছেলে আগেও চারঘাটে পাখি ধরেছেন বলে এলাকাবাসী জানিয়েছেন। প্রতিটি পাখি ১০ টাকা করে হোটেলে বিক্রি করেন তারা। পাখি ধরে হত্যা করায় তারা বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২-এর ৬ (১) এবং ক (১) ধারায় দোষী সাব্যস্ত হয়েছেন। তারা ভ্রাম্যমাণ আদালতের কাছে দোষ স্বীকার করেছেন।

সোহরাব হোসেন আরও বলেন, বন্য প্রাণী আইনের ২৬ ধারায় তাদের এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে তাদের আরও ১ হাজার টাকা করে জরিমানা করা হয়। জরিমানার টাকা সঙ্গে সঙ্গে আদায় করা হয়। সকালেই তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। আর পাখিগুলো স্থানীয় একটি এতিমখানায় বিতরণ করা হয়েছে।

শেয়ার করুন