পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। ফাইল ছবি

পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির একটি সন্ত্রাসবিরোধী আদালত। শুক্রবার দেশটির পাঞ্জাব প্রদেশের গুজরাট শহরের ওই আদালতের বিচারক রানা জাহিদ এই পরোয়ানা জারি করেন।

পরোয়ানায় রানা সানাউল্লাহকে অবিলম্বে গ্রেপ্তার করে ৭ মার্চের মধ্যে আদালতে হাজির করার আদেশ দিয়েছেন বিচারক।

universel cardiac hospital

পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ- কায়েদের (পিএমএলকিউ) সেক্রেটারি শাহকাজ আসলাম ২০২২ সালের আগস্টে গুজরাট শিল্প পুলিশ স্টেশনে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আইনের ৭ নম্বর ধারায় স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে একটি মামলা করেছিলেন। টেলিভিশন টকশোতে মন্ত্রীর বেফাঁস মন্তব্যের জেরে করা সেই মামলাতেই তার বিরুদ্ধে পরোয়ানা জারি করেছেন আদালত।

জিও টিভির ‘নয়া পাকিস্তান’ নামের ওই টকশো’র যে মন্তব্যের জেরে মামলা এবং শেষে গ্রেপ্তারি পরোয়ানিা জারি হলো পাক স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে, সেই মন্তব্যটি ঠিক কী ছিল— তা স্পষ্ট করেনি ডন কিংবা পাকিস্তানের অন্য কোনো সংবাদমাধ্যম। তবে জানা গেছে, ২০১৫ সালে গুজরাটে একটি সন্ত্রাসবাদী হামলা হয়েছিল এবং বর্তমানে আদালতে সে সম্পর্কিত একটি মামলার বিচারকাজ চলছে। টেলিভিশন টকশোতে আদালতের কর্মকাণ্ড ও হামলায় পিএমএলকিউয়ের সংশ্লিষ্টতা নিয়ে কোনো একটি বেফাঁস মন্তব্য করেছিলেন তিনি।

মামলার এজাহারের একটি অনুলিপি ডনের হাতে এসেছে। সেখানে বলা হয়েছে, ‘টেলিভিশন টক শোতে ওই মন্তব্যের মাধ্যমে তিনি কার্যত পাকিস্তানের বিচারব্যবস্থা, পাঞ্জাবের মুখ্য সচিব ও পুলিশ কমিশনারকে হুমকি দিয়েছেন, তাদেরকে নিজেদের দায়িত্ব পালনে বাধা দিচ্ছেন এবং পিএমএলকিউ’র বিরুদ্ধে কালিমা লেপনের চেষ্টা করেছেন।’

শাহকাজ আলমের ওই মামলার তদন্ত শেষে সেটিকে বাতিল করে দেয় পুলিশ। সেই সঙ্গে আদালতের কার্যতালিকা থেকে মামলাটি বাদ দেওয়ার সুপারিশ করে শুক্রবার প্রতিবেদনও জমা দেওয়া হয় পুলিশের পক্ষ থেকে। কিন্তু শুনানিতে আদালত পাল্টা পুলিশের প্রতিবেদন বাতিল করে দিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

শেয়ার করুন