আইনস্টাইন এলেও ইভিএমের ফল পরিবর্তন করা সম্ভব নয়: সিইসি

পাবনা প্রতিনিধি

কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ফল পরিবর্তন করা সম্ভব নয় বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, অনেকেই প্রশ্ন তোলেন ভোটের ১০ মিনিট পরে ইভিএম-এ ফল বিপর্যয় ঘটানো হয়। কিন্তু সেটা সম্ভব নয়। আমি ইভিএম পরীক্ষা করে দেখেছি, আইনস্টাইন (বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন) এলেও ফল পরিবর্তন করা সম্ভব নয়।

আজ রোববার দুপুরে পাবনায় ‘নির্বাচনে আধুনিক প্রযুক্তি ব্যবহার: চ্যালেঞ্জসমূহ এবং উত্তরণের উপায়’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

universel cardiac hospital

সিইসি বলেন, আমাদের নির্বাচন করতেই হবে। আমরা অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতামূলক নিরপেক্ষ নির্বাচন চাই। আমাদের দায়িত্ব হচ্ছে নির্বাচন অনুষ্ঠান করা। সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, তবে সব বিষয় ইসির নিয়ন্ত্রণে নয়। কিছু দায়িত্ব রাজনৈতিক নেতৃত্বের। নির্বাচন কমিশন প্রত্যাশা করে, বড় রাজনৈতিক দলগুলো যেন নির্বাচনে অংশগ্রহণ করে। নিজেদের মধ্যে যদি কোনো বোঝাপড়া থাকে, সেটি আলোচনার মাধ্যমে সমাধান করে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের সীমাবদ্ধতা আছে। আমরা নির্বাচন করব সংবিধানের বিধান অনুযায়ী। যেটা বর্তমানে বহাল আছে। সেভাবেই আমাদের নির্বাচন করতে হবে। একইভাবে আমাদের প্রত্যাশা থাকবে, সব রাজনৈতিক দল অবশ্যই নির্বাচনে অংশগ্রহণ করবে। নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করবে।

শেয়ার করুন