ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। আজ সোমবার বিকাল ৪টায় এ অনলাইন আবেদন শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই অনলাইন ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন।

universel cardiac hospital

অনলাইন আবেদন চলবে ২৭ ফেব্রুয়ারি বিকাল ৪টা থেকে আগামী ২০ মার্চ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২০ মার্চ পর্যন্ত। শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট-ক্রেডিট কার্ড, মোবাইল অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রয়াত্ত ৪টি ব্যাংক (সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী) এর মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন। প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন আগামী ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগ পর্যন্ত।

এ বছর বিজ্ঞান ইউনিট; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট মোট ৪টি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বিজ্ঞানে ১৮৫১ আসন; কলা, আইন ও সামাজিক বিজ্ঞানে ২৯৩৪; ব্যবসায় শিক্ষাতে ১০৫০ এবং চারুকলাতে ১৩০ টি আসন মোট ৫৯৬৫ আসনে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

বিজ্ঞান ইউনিট; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ৮.০ হতে হবে। যার মধ্যে এসএসসি- সমমান এবং এইচএসসি-সমমানে নূন্যতম ৩.৫ থাকতে হবে। মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ৭.৫ হতে হবে। যার মধ্যে এসএসসি-সমমান এবং এইচএসসি-সমমানে নূন্যতম ৩.০ থাকতে হবে। আর চারুকলা ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ৬.৫ হতে হবে। যার মধ্যে এসএসসি-সমমান এবং এইচএসসি-সমমানে নূন্যতম ৩.০ থাকতে হবে।

এ বছর চারুকলা ইউনিট বাদে অন্যান্য ইউনিটে ভর্তি পরীক্ষা ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাতে অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন