জানুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়ন ২৮.১৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

এডিপি
ফাইল ছবি

চলতি অর্থবছরের (২০২২-২৩) জুলাই-জানুয়ারি পর্যন্ত এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ২৮ দশমিক ১৬ শতাংশ। গত অর্থবছরের একই সময় এ হার ছিল ৩০ দশমিক ২১ শতাংশ। এছাড়া গত অর্থবছরের একই সময়ের তুলনায় মন্ত্রণালয় ও বিভাগগুলোর বাস্তবায়ন কমেছে ২ দশমিক ০৫ শতাংশ।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সবশেষ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। প্রতিবেদনে বলা হয়েছে, গত সাত মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ৭২ হাজার ৯০ কোটি টাকা, যা মোট বরাদ্দের ২৮ দশমিক ১৬ শতাংশ।

universel cardiac hospital

২০২১-২২ অর্থবছরের একই সময়ে (সাত মাসে) এডিপির বাস্তবায়ন হয়েছে ৭১ হাজার ৫৩২ কোটি টাকা, বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ৩০ দশমিক ২১ শতাংশ।

এছাড়া ২০২০-২১ অর্থবছরে ছিল ২৮ দশমিক ৪৫ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে ৩২ দশমিক ০৭ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত এডিপির বাস্তবায়ন হয়েছিল ৩৪ দশমিক ৪৩ শতাংশ। চলতি অর্থবছরের জন্য দুই লাখ ৫৬ হাজার তিন কোটি টাকার এডিপি বাস্তবায়ন করছে সরকার।

এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগ হচ্ছে- মন্ত্রিপরিষদ বিভাগ বাস্তবায়ন করেছে সর্বোচ্চ ৮৯ দশমিক ৭৩ শতাংশ। এছাড়া সেতু বিভাগ ৪৬ দশমিক ৪৪ শতাংশ, ধর্মবিষয়ক মন্ত্রণালয় ৪৫ দশমিক ০৩ শতাংশ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৪৩ দশমিক ০৮ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

এদিকে অর্থবছরের সাত মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এডিপি বাস্তবায়নের হার ১০ শতাংশের নিচেই রয়েছে ৯টি মন্ত্রণালয় ও বিভাগের।

এগুলো হলো- পররাষ্ট্র মন্ত্রণালয় এক টাকায়ও খরচ করতে পারেনি। এছাড়া অভ্যন্তরীণ সম্পদ বিভাগ শূন্য দশমিক ৯৮ শতাংশ, বাংলাদেশ সরকারি কর্মকমিশন ৩ দশমিক ১৫ শতাংশ এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় ৮ দশমিক ৯৮ শতাংশ, প্রতিরক্ষা মন্ত্রণালয় ৮ দশমিক ৪৮ শতাংশ, ভূমি মন্ত্রণালয় ৭ দশমিক ৭১ শতাংশ, সুরক্ষা সেবা বিভাগ ১০ দশমিক ৩০ শতাংশ এবং স্বাস্থ্য সেবা বিভাগ বাস্তবায়ন করেছে ১১ দশমিক ৭১ শতাংশ এডিপি।

শেয়ার করুন