দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগে ৭ ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

ফরিদপুর প্রতিনিধি

দুদক
ফাইল ছবি

ফরিদপুরে ভুয়া নথি তৈরি করে কৃষিঋণের নামে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ২ কোটি ২ লাখ ৪৭ হাজার টাকা আত্মসাতের অভিযোগে কৃষি ব্যাংকের সাত কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের উপপরিচালক রেজাউল করিম বাদী হয়ে গতকাল বুধবার রাতে সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রেজাউল করিম বলেন, মামলাটি তদন্তের জন্য দুদকের পক্ষ থেকে একজন তদন্তকারী কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হবে।

universel cardiac hospital

দুদকের মামলায় যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তারা হলেন- কৃষি ব্যাংকের রাজবাড়ী জেলা শাখার সাবেক পরিদর্শক (বর্তমানে সাময়িক বরখাস্ত) রেজাউল হক (৪৩), সাবেক পরিদর্শক মুর্তজা আলী (৪১), সাবেক পরিদর্শক গোলাম গাউস (৬৫), সাবেক ব্যবস্থাপক মইনুল ইসলাম (৬৩), সাবেক ব্যবস্থাপক ওয়াহিদুজ্জামান (৬৫), সাবেক ব্যবস্থাপক সিদ্দিকুর রহমান (৬৮) ও সাবেক ব্যবস্থাপক এস এম দেলোয়ার হোসেন (৬১)।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, প্রচলিত বিধিবিধান ও জেনারেল ব্যাংকিং ম্যানুয়াল লঙ্ঘন করে কৃষি ব্যাংকের রাজবাড়ী শাখায় কর্মরত থাকতে আসামিরা ২০১৪ সালের ১ জুলাই থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ৩৪৬টি ভুয়া ঋণ দিয়ে ২ কোটি ২০ লাখ ১৯ হাজার টাকা উত্তোলন করেন। বিভিন্ন সময়ে ১৭ লাখ ৭১ হাজার ৮১৮ টাকা নিজেরাই জমা করে বাকি ২ কোটি ২ লাখ ৪৭ হাজার ১৮২ টাকা অর্পিত ক্ষমতা অপব্যবহারের মাধ্যমে পরস্পর যোগসাজশে জমা না দিয়ে আত্মসাৎ ও আত্মসাতে সহায়তা করেন।

কৃষি ব্যাংকের ওই সাত কর্মকর্তার বিরুদ্ধে ১৮৬০ সালের দণ্ডবিধির ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১, ১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে দুদকের সমন্বিত জেলা কার্যালয় সূত্র জানিয়েছে।

শেয়ার করুন