বিশ্ব শাসন ব্যর্থ হয়েছে : মোদি

আন্তর্জাতিক ডেস্ক

নরেন্দ্র মোদি

যুদ্ধ-বিগ্রহ, সামাজিক ব্যধি, মহামারিসহ নানান সমস্যায় জর্জরিত বর্তমান বিশ্ব। যেখানে সব দেশের সব প্রতিষ্ঠানের একত্রিত হয়ে এসব সমস্যার সমাধান করার কথা— সেখানে চলছে বিরোধ আর বিভাজন।

সমস্যা সমাধানে বিশ্ব এক হতে না পারার বিষয়টির তীব্র সমালোচনা করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, ‘বিশ্ব শাসন ব্যর্থ হয়েছে’ এবং বহুপাক্ষিক একতা যে হুমকির মুখে আছে সেটি যেন তারা স্বীকার করে নেন।

universel cardiac hospital

বৃহস্পতিবার (২ মার্চ) ভারতের রাজধানী নয়া দিল্লিতে শুরু হয়েছে বিশ্বের ২০ বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন। এ সম্মেলন শুরুর আগে নরেন্দ্র মোদি এমন মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, ‘গত কয়েক বছরের অভিজ্ঞতা— অর্থনৈতিক সমস্যা, জলবায়ু পরিবর্তন, মহামারি, সন্ত্রাসবাদ এবং যুদ্ধ— পরিস্কারভাবে দেখিয়েছে বিশ্ব শাসন ব্যর্থ হয়েছে।’

তিনি আরও বলেছেন, ‘যেসব ইস্যু আমরা একসঙ্গে সমাধান করতে পারব না, সেসব ইস্যু তৈরি হতে দেওয়া যাবে না।’

এদিকে জি-২০ মূলত অর্থনীতিবিষয়ক জোট হলেও এবারের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের সম্মেলনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়টিই আলোচনার মুখ্য বিষয় থাকবে বলে ধারণা করা হচ্ছে। যদিও ভারত চায় এ সম্মেলনে দারিদ্র বিমোচন এবং জলবায়ু অর্থায়নের বিষয়টি প্রাধান্য পাক।

বুধবার ভারতের পররাষ্ট্র সচিব বিনয় খাত্রা বলেছেন, তারা আশা করছেন যুদ্ধের মতো যুদ্ধসংক্রান্ত অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো নিয়েও আলোচনা হবে।

রাশিয়ান অস্ত্র ও জ্বালানির অন্যতম বৃহৎ ক্রেতা ভারত এখন পর্যন্ত ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার সরাসরি কোনো সমালোচনা করেনি। তবে ২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে মোদি বলেছিলেন, ‘আমি জানি এখন যুদ্ধ করার সময় নয়।’

এদিকে গত মাসে ব্যাঙ্গালুরুতে জি-২০ জোটের অর্থমন্ত্রীরা বৈঠকে মিলিত হয়েছিলেন। কিন্তু সে সময় যুদ্ধের সমালোচনা করে রাশিয়ার বিরুদ্ধে কোনো যৌথ বিবৃতি দিতে পারেনি জোটটি।

গত বছর নভেম্বরে জি-২০ জোটের প্রেসিডেন্টরা ইন্দোনেশিয়ার বালিতে মিলিত হয়েছিলেন। সেখানেও জোটের মধ্যে থাকা বিরোধ প্রকাশ্যে এসেছিল।

সূত্র: আল জাজিরা

শেয়ার করুন