রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর পর ব্লিঙ্কেন-লাভরভের প্রথম বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম মুখোমুখি বৈঠক করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ভারতের নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে আজ বৃহস্পতিবার তাদের এ বৈঠক হয়।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে অভিযান চালানোর পর এটাই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সরাসরি বৈঠক। ব্লিঙ্কেন ও লাভরভ সর্বশেষ গত বছরের জুলাইয়ে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে এক কক্ষে উপস্থিত হয়েছিলেন। তবে লাভরভ সেখান থেকে বেরিয়ে যান বলে পশ্চিমা কর্মকর্তারা জানিয়েছেন।

universel cardiac hospital

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, বৈঠকে ব্লিঙ্কেন ইউক্রেনকে রক্ষায় ওয়াশিংটনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, আমাদের সমর্থন ফিকে হয়ে আসতে পারে বলে রুশদের মধ্যে যেন কোনো মাত্রায় ভাবনা না থাকে, সে জন্য পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন এ কথা বলেছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ব্লিঙ্কেনের সঙ্গে লাভরভের এ বৈঠককে খুব একটা গুরুত্ব দেননি। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নভোস্তিকে তিনি বলেন, ব্লিঙ্কেনই এই বৈঠকের উদ্যোগ নিয়েছিলেন এবং এটা স্থায়ী কিছু নয়। গুরুত্বপূর্ণ কোনো আলোচনা বা প্রকৃত অর্থে কোনো বৈঠক হয়নি।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্লিঙ্কেন ও লাভরভ আনুমানিক ১০ মিনিট কথা বলেছেন। বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সামনে তিনটি বিষয় তুলে ধরেন ব্লিঙ্কেন। সেগুলো হলো- যুদ্ধ শেষ হতে যত দিন লাগুক, সে পর্যন্ত ইউক্রেনকে সহায়তা করে যাবে যুক্তরাষ্ট্র; রাশিয়ার উচিত পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের সিদ্ধান্ত পরিবর্তন করা এবং রাশিয়ার হাতে বন্দী যুক্তরাষ্ট্রের পল হেলানকে মুক্তি দেওয়া।

শেয়ার করুন