আজ সিরিজ বাঁচানোর লড়াই বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ড-বাংলাদেশ। পুরানো ছবি

ইংল্যান্ডের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু করা বাংলাদেশের আজ জয়ের বিকল্প নেই। অন্যদিকে সফরকারীদের নজর থাকবে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করা। দুই দলের সমীকরণ ভিন্ন ভিন্ন হলেও লক্ষ্য এক ও অভিন্ন, তা হল হয় নিয়ে মাঠ ছাড়া। 

ঘরের মাঠে গত কয়েক সিরিজ ধরেই ভালো ক্রিকেট খেলছে বাংলাদেশ। ভারত, পাকিস্তানের মতো উপমহাদেশের শক্তিশালী দলের বিপক্ষে যেমন সিরিজ জিতেছে টাইগাররা, তেমনি দক্ষিণ আফ্রিকাকেও ওয়ানডে সিরিজে হারিয়েছে তারা। কিন্তু ব্যাত্যিক্রম কেবল ইংল্যান্ডের ক্ষেত্রে।

universel cardiac hospital

ঘরের মাঠে সবশেষ ১৪ দ্বিপাক্ষিক সিরিজের মাঝে ১৩টিতে জয় পেয়েছে বাংলাদেশ। এই সময়ে একমাত্র যে সিরিজটি হেরেছে টাইগাররা, সেটি এই ইংল্যান্ডের বিপক্ষেই। সর্বশেষ যেবার বাংলাদেশ সফরে এসেছিল ইংলিশরা, তখন ২-১ ব্যবধানে সিরিজ খুইয়েছিল বাংলাদেশ।

এবার এখনও সিরিজ জয়ের সুযোগ আছে বাংলাদেশের সামনে। তবে তার জন্য বাকি দুই ম্যাচেই জিততে হবে টাইগারদের। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে কাজটা যে খুব একটা সহজ হবে না, তা প্রথম ম্যাচ দেখেই বুঝা গেছে। তবে নিজেদের সেরাটা দিতে পারলে জয় সম্ভব সাকিব আল হাসান-তামিম ইকবালদের। 

এদিকে গত দশ বছরের হিসেব করলে ঘরের মাঠে বাংলাদেশের দাপটটা আরও পরিলক্ষিত হবে। ২০১২ সালের ডিসেম্বরের পর থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে ৫৮টি ওয়ানডে ম্যাচ খেলে ৪০ জয় পেয়েছে বাংলাদেশ। 

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম।

শেয়ার করুন