ইন্দোনেশিয়ায় জ্বালানি ডিপোতে অগ্নিকাণ্ডে নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ায় জ্বালানি ডিপোতে অগ্নিকাণ্ড। ছবি : ইন্টারনেট

ইন্দোনেশিয়ায় তেল-গ্যাসের ডিপোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছেন অন্তত ১৭ জন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। আগুনের জেরে আশপাশের এলাকা থেকে সরিয়ে নেওয়া হচ্ছে কয়েক হাজার বাসিন্দাকে। খবর আল-জাজিরার।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর জাকার্তার তানাহ মেরাহ পাড়ার ঘনবসতিপূর্ণ একটি এলাকার কাছে রাষ্ট্রীয় তেল-গ্যাস কোম্পানি পেরটামিনা পরিচালিত একটি ডিপোয় শুক্রবার (৩ মার্চ) আগুন ছড়িয়ে পড়ে। এটি নিয়ন্ত্রণে কাজ করছেন অন্তত ২৬০ জন দমকলকর্মী এবং ৫২টি দমকল ইঞ্জিন।

universel cardiac hospital

জাকার্তার ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের প্রধান সত্রিয়াদি গুনাওয়ান বলেছেন, আবাসিক এলাকাটিতে বসবাসকারী লোকজনকে এখনো সরানো হচ্ছে। কাছাকাছি একটি গ্রামের হল ও মসজিদে রাখা হচ্ছে তাদের।

তিনি জানিয়েছেন, আগুনের কারণে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে এবং এরপর দ্রুত আবাসিক ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় দুই শিশুসহ অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের জখম গুরুতর।

পেরটামিনার এরিয়া ম্যানেজার ইকো ক্রিস্টিয়াওয়ান বলেছেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে, ভারি বৃষ্টির মধ্যে একটি পাইপলাইন ফেটে গেলে আগুন ছড়িয়ে পড়ে। সম্ভবত বজ্রপাতের কারণে পাইপটি ফেটে গিয়েছিল।

ইন্দোনেশিয়ার জ্বালানি চাহিদার প্রায় ২৫ শতাংশ সরবরাহ করা হয় এই ডিপো থেকে। তবে অগ্নিকাণ্ডের কারণে তেল-গ্যাস সরবরাহে কোনো সমস্যা হবে না বলে দাবি করেছেন ক্রিস্টিয়াওয়ান।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি বিষয়ক মন্ত্রী এরিক থোহির পেরটামিনাকে অগ্নিকাণ্ডের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করতে এবং ক্ষতিগ্রস্তদের দ্রুত সহায়তা করার নির্দেশ দিয়েছেন। ভবিষ্যতে অবশ্যই প্রক্রিয়াগত মূল্যায়ন হবে জানিয়ে তিনি বলেছেন, আমি এটি পর্যবেক্ষণে রাখবো।

ভয়াবহ আগুনে ক্ষয়ক্ষতির জন্য ক্ষমা চেয়েছেন পেরটামিনার প্রধান নির্বাহী নিক উইদ্যওয়াতি। তিনি বলেছেন, ভবিষ্যতে অনুরূপ ঘটনা যেন ফের না ঘটতে পারে, সেদিকে খেয়াল রাখা হবে।

শেয়ার করুন