করোনা : দৈনিক আক্রান্তে শীর্ষে রাশিয়া, মৃত্যুতে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় মৃত্যু
করোনায় মৃত্যু। ছবি : সংগৃহীত

মহামারির আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। তবে প্রথম দুই বছর, অর্থাৎ ২০২০ ও ’২১ সালের তুলনায় চলতি বছর অনেকটাই কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

আজ শনিবার সকালে জানা যায়, শুক্রবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯৩ হাজার ৭৮৬ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৫১০ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৪৫ হাজার ৪ জন।

universel cardiac hospital

মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে জানা গেছে এসব তথ্য।

শুক্রবার একক দেশ হিসেবে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ৯৩ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৮ হাজার ৪৮১ জন।

অন্যদিকে একই দিন ১৪ হাজার ৫১৬ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান করছে রাশিয়া। এছাড়া এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪০ জনের।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— জাপান (মৃত ৬৭, নতুন আক্রান্ত ১০ হাজার ৫২২ জন), ব্রাজিল (মৃত ৪৬ জন, নতুন আক্রান্ত ৯ হাজার ২৬২ জন), তাইওয়ান (মৃত ৬২ জন, নতুন আক্রান্ত ১৩ হাজার ৮১৩ জন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৩ লাখ ৬৪ হাজার ৮১৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৩ লাখ ২৪ হাজার ১৭৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪০ হাজার ৬৪২ জন।

শেয়ার করুন