তিন কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ: পুলিশের মামলায় ৬০০ আসামি

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার সায়েন্সল্যাবে ঢাকা কলেজ, সিটি কলেজ ও আইডিয়াল কলেজের সংঘর্ষের ঘটনায় সরকারি কাজে বাধা দেওয়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ওপর হামলার অভিযোগে মামলা করেছে পুলিশ। এতে অজ্ঞাতনামা ৫০০ থেকে ৬০০ জন শিক্ষার্থী ও শিক্ষার্থী নামধারী দুস্কৃতকারীকে আসামি করা হয়েছে।

সোমবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নিউমার্কেট থানার উপ-পরিদর্শক (এসআই) হোসাইন মোহাম্মদ আরাফাত বাদী হয়ে এ মামলা করেন।

universel cardiac hospital

আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম মামলাটি এজহার হিসেবে নিয়ে ১২ এপ্রিল প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করেন। নিউমার্কেট থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) শরীফ সাফায়েত গণমাধ্যমকর্মীদের এ তথ্য নিশ্চিত করেন।

নিউমার্কেট থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) শরীফ সাফায়েত জানান, মামলায় দণ্ডবিধির ১৪৩/১৪৭/১৮৬/৩৪১/৩৩২/৩৩৩/৩৫৩/৪২৭/৩৪ ধারায় অভিযোগ আনা হয়। এতে ৫০০-৬০০ জন ছাত্র ও ছাত্র নামধারী দুষ্কৃতকারীদের আসামি করা হয়েছে।

মামলার এজাহারের বরাত দিয়ে জিআরও শরীফ শাফায়েত জানান, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গত ৫ মার্চ সায়েন্সল্যাব এলাকায় দুই কলেজের কিছু ছাত্র মুখোমুখি অবস্থান নেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের সেখান থেকে চলে যেতে অনুরোধ করে। তারা পুলিশের কথা না মেনে একে-অন্যকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করেন। রাস্তায় থাকা যানবাহনে ভাঙচুরের চেষ্টা করেন। এসময় পুলিশকে লক্ষ্য করে নামধারী ছাত্ররা ইট-পাটকেল ছুড়তে থাকে।

এতে আরও বলা হয়, তারা সায়েন্সল্যাব মোড়ের পশ্চিম পাশের পুলিশ বক্সে ভাঙচুর চালান। এতে এক লাখ টাকার ক্ষতি হয়। তাদের ছোড়া ইট-পাটকেল ও লাঠিসোঁটার আঘাতে ছালেহীন ও এমরান নামে দুজন কনস্টেবল আহত হন। পরে তাদের হামলায় আরও সাতজন পুলিশ সদস্য আহত হন।

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত ৫ মার্চ দুপুরে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত চলে এ সংঘর্ষ। এতে অন্তত পাঁচ শিক্ষার্থী আহত হন। এদিকে, সংঘর্ষের পর অনিবার্য কারণ দেখিয়ে ঢাকা কলেজ বন্ধ ঘোষণা করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণবশত আগামী ৬ মার্চ কলেজের ক্লাসসমূহ স্থগিত থাকবে। এছাড়া শুভ দোলযাত্রা উপলক্ষে ৭ মার্চ এবং পবিত্র শবেবরাত উপলক্ষে ৮ মার্চও কলেজের সব ক্লাস স্থগিত থাকবে।’

শেয়ার করুন