নির্বাচনে চীনের হস্তক্ষেপের অভিযোগ তদন্ত করবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি: সংগৃহীত

কানাডার নির্বাচনে চীনের হস্তক্ষেপের অভিযোগ তদন্তে একজন স্বাধীন বিশেষ তদন্তকারী নিয়োগ দেওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গতকাল সোমবার তিনি এ কথা বলেন। খবর ডয়চে ভেলের।

২০১৯ ও ২০২১ সালের ফেডারেল নির্বাচনে বেইজিং হস্তক্ষেপ করার চেষ্টা করেছে—অজ্ঞাত গোয়েন্দা সূত্রের বরাতে কানাডার গণমাধ্যমে এমন প্রতিবেদন প্রকাশের পর এ ঘোষণা দিলেন ট্রুডো।

universel cardiac hospital

গত মাসে কানাডার দ্য গ্লোব অ্যান্ড মেইল পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছিল, চীন চেয়েছে ট্রুডোর লিবারেল পার্টি আবারও ক্ষমতায় আসুক। কারণ, তারা মনে করে কনজারভেটিভ পার্টি বেইজিংয়ের প্রতি কিছুটা শত্রু মনোভাবসম্পন্ন৷

চীন এসব অভিযোগ অস্বীকার করে একে ‘মানহানিকর’ বলে আখ্যায়িত করেছে। এ ছাড়া কানাডার অভ্যন্তরীণ বিষয়ে জড়িয়ে পড়ার কোনো আগ্রহ চীনের নেই বলেও জানিয়েছে। অভিযোগ ওঠার পর কানাডার কনজারভেটিভ পার্টি একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছিল।

ট্রুডো বলেন, সব রাজনৈতিক নেতা একমত হয়েছিলেন যে, ২০১৯ ও ২০২১ সালের নির্বাচনের ফলাফল বিদেশি হস্তক্ষেপ দ্বারা প্রভাবিত হয়নি। কিন্তু নির্বাচনের ফল পরিবর্তন না করলেও কোনো বিদেশি পক্ষের হস্তক্ষেপের চেষ্টা উদ্বেগজনক ও গুরুতর।

একজন বিশেষ তদন্তকারী নিয়োগ দেওয়া ছাড়াও ট্রুডো দুটি কমিটি গঠন করেছেন। এ ছাড়া কানাডার ‘ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্স কমিটি অব পার্লামেন্টারিয়ানস’ অভিযোগ তদন্ত করে সংসদকে জানাবে।

শেয়ার করুন