বঙ্গবন্ধু গণতান্ত্রিক আন্দোলনের নেতা ছিলেন: মোকতাদির চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। ফাইল ছবি

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণই বাঙালির মনে স্বাধীনতার বীজ বুনেছিল।

মঙ্গলবার ৭ মার্চ উপলক্ষে সকাল ৯টায় শহরের বঙ্গবন্ধু স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা জানানো শেষে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

মোকতাদির চৌধুরী বলেন, সেদিন আমি মঞ্চের কাছাকাছি ছিলাম। তার ঐতিহাসিক বক্তব্যের মধ্যে দিয়ে নতুন রাষ্ট্রের জন্মের সূচনা হয়েছে। তিনি যখন বললেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ কথাটি শোনার পর প্রতিটি মানুষের মনে স্বাধীনতার বীজ বপন হয়ে গিয়েছিল। বঙ্গবন্ধু গণতান্ত্রিক আন্দোলনের নেতা ছিলেন। সেখানে তিনি গেরিলা যুদ্ধের নির্দেশনা দিয়েছিলেন।

নতুন প্রজন্মকে উদ্দেশ করে তিনি বলেন, দেশপ্রেম ও দেশের মানুষের প্রতি ভালোবাসা এই নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। যে উদ্দেশ্য নিয়ে আমরা দেশ স্বাধীন করেছিলাম, পাকিস্তানিদের দখল থেকে মুক্ত করেছিলাম। সেটি হলো একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তোলা এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা। যেখানে ক্ষুধা দারিদ্র্য, কূপমণ্ডূকতা থাকবে না। এটি যদি নতুন প্রজন্ম ধারণ করে তাহলে অনেক কিছু হবে বলে আমি মনে করি।

ব্রাহ্মণবাড়িয়া সদর-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী পরে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মো. শাহগীর আলম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন শ্রদ্ধা নিবেদন করেন। পরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বঙ্গবন্ধু স্কয়ারে জাতির জনকের প্রতিকৃতিটি উন্মুক্ত করে দেয়া হয়।

শেয়ার করুন