করোনা পরিস্থিতি : কমেছে শনাক্ত, বেড়েছে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

করোনার ভয়াল রূপ
করোনার ভয়াল রূপ। ফাইল ছবি

গত কয়েকদিন ধরেই বিশ্বব্যাপী নিম্নমুখী প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এছাড়া মৃত্যুর সংখ্যাও অনেকটা কম ছিল। তবে গত ২৪ ঘণ্টায় হঠাৎ করে আবার ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে।

শুক্রবার (১০ মার্চ) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৪৫১ জন। এই সময়ের মধ্যে মারা গেছেন ৪৭৫ জন।

universel cardiac hospital

এর আগের ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছিলেন ৭৬ হাজার ৫৪২ জন। আর মৃত্যু হয়েছিল ৩১৪জনের। মানে আক্রান্তের সংখ্যায় খুব বেশি পরিবর্তন না হলেও, মৃতের সংখ্যা আশঙ্কাজনকভাবে অনেকটাই বেড়েছে।

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছিলেন এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ার মানুষ। কিন্তু দেশটিতে গত দিনে সংক্রমণ কিছুটা কম এসেছে। তবে সংক্রমণ বেড়েছে রাশিয়ায়।

শ্বাসতন্ত্রের এ সংক্রামক ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি ১২ হাজার ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন রাশিয়াতেই। দ্বিতীয় সর্বোচ্চ ১০ হাজার ৮৯০ জন সংক্রমিত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। আর তৃতীয় সর্বোচ্চ ৯ হাজার ৮৩৪ জন আক্রান্ত হয়েছেন জাপানে।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১২৯ জন। সংক্রমণ কমলেও মৃত্যুর দিকে দিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে জাপান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮০ জন। আর তৃতীয় সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু হয়েছে রাশিয়ায়।

এদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ কোটি ১২ লাখ ১২ হাজার ৫১০ জনে। অপরদিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৮ লাখ ৯ হাজার ৮৮২ জনে।

শেয়ার করুন