ইউক্রেনে পাওয়া ‘যুক্তরাষ্ট্র-ন্যাটো’র দেওয়া অস্ত্র ইরানে পাঠাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রেখে যাওয়া মার্কিন এবং ন্যাটো-প্রদত্ত অস্ত্র ও সরঞ্জামের কিছু দখল করে ইরানে পাঠাচ্ছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের ধারণা, তেহরান সিস্টেমগুলিকে রিভার্স-ইঞ্জিনিয়ার করার চেষ্টা করবে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট চারটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

universel cardiac hospital

গত এক বছর ধরে মার্কিন, ন্যাটো এবং অন্যান্য পশ্চিমা কর্মকর্তারা রাশিয়ান বাহিনী জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক এবং স্টিঙ্গার অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেমসহ ছোট, কাঁধে চালিত অস্ত্র সরঞ্জাম জব্দ করার বেশ কয়েকটি উদাহরণ দেখেছে যা ইউক্রেনীয় বাহিনী মাঝে মাঝে পিছনে ফেলে যেতে বাধ্য হয়েছে।

এর মধ্যে অনেক ক্ষেত্রে রাশিয়া অস্ত্র সরঞ্জামগুলোর কিছু অংশে ইরানে পাঠিয়েছে বিশ্লেষণ করার জন্য। সম্ভবত ইরানি সামরিক বাহিনী তাদের অস্ত্রের নিজস্ব সংস্করণ তৈরি করার চেষ্টা করতে পারে বলে সূত্র জানিয়েছে। রাশিয়া বিশ্বাস করে যে ইরানকে পশ্চিমা অস্ত্র সরবরাহ অব্যাহত রাখা তেহরানকে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে সমর্থন বজায় রাখতে উত্সাহিত করবে।

মার্কিন কর্মকর্তাদের ধারণা, সমস্যাটি ব্যাপক বা পদ্ধতিগত এবং ইউক্রেনের সামরিক বাহিনী যুদ্ধের শুরু থেকেই পেন্টাগনকে রাশিয়ান বাহিনীর কাছে মার্কিন-প্রদত্ত সরঞ্জামের ক্ষতির বিষয়ে রিপোর্ট করা অভ্যাসে পরিণত করেছে। তবুও, মার্কিন কর্মকর্তারা স্বীকার করেছেন যে বিষয়টি ট্র্যাক করা কঠিন।

ইরান ইউক্রেন থেকে নেওয়া কোনো মার্কিন অস্ত্র সফলভাবে রিভার্স-ইঞ্জিনিয়ার করেছে কিনা তা স্পষ্ট নয়, তবে তেহরান অতীতে জব্দ করা মার্কিন সরঞ্জামের ওপর ভিত্তি করে অস্ত্র সিস্টেম তৈরিতে অত্যন্ত পারদর্শী বলে প্রমাণিত হয়েছে।

ইরানের ইনভেন্টরির একটি মূল অস্ত্র তুফান অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্র ১৯৭০-এর দশকে আমেরিকান বিজিএম-৭১ টিওডব্লিউ ক্ষেপণাস্ত্র থেকে রিভার্স ইঞ্জিনিয়ার করা হয়েছিল। ইরানীরা ২০১১ সালে মার্কিন-তৈরি একটি ড্রোন, একটি লকহিড মার্টিন আরকিউ-১৭০ ‘সেন্টিনেল’ আটক করে এবং এটিকে একটি নতুন ড্রোন তৈরি করতে রিভার্স-ইঞ্জিনিয়ার করে যা ২০১৮ সালে ইসরায়েলি আকাশসীমা অতিক্রম করেছিল।

সিনিয়র ফেলো এবং সেন্টার ফর এ নিউ আমেরিকান সিকিউরিটির মধ্যপ্রাচ্য নিরাপত্তা কর্মসূচির পরিচালক জনাথন লর্ড বলেছেন, ‘ইরান অতীতে মার্কিন অস্ত্রগুলিকে রিভার্স-ইঞ্জিনিয়ার করার ক্ষমতা প্রদর্শন করেছে। তারা টিওডব্লিউ অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রকে রিভার্স-ইঞ্জিনিয়ার করেছিল, একটি প্রায় নিখুঁত প্রতিরূপ তৈরি করেছিল তারা যার নাম দিয়েছিল তুফান। তারপর থেকে এটি হুথি এবং হিজবুল্লাহর কাছে ছড়িয়ে দিয়েছে।’

তিনি বলেন, ‘ইরান একটি স্টিংগারের সঙ্গে একই কাজ করতে পারে, যা সমগ্র অঞ্চল জুড়ে বেসামরিক এবং সামরিক বিমান উভয়কেই হুমকি দিতে পারে। ইসরায়েলি মেরকাভা ট্যাঙ্ককে হুমকির জন্য হামাস বা হিজবুল্লাহ একটি বিপরীত-ইঞ্জিনিয়ারড জ্যাভলিন ব্যবহার করতে পারে। ইরানের প্রক্সিদের হাতে এই অস্ত্রগুলো ইসরায়েলের প্রচলিত সামরিক বাহিনীর জন্য সত্যিকারের হুমকি হয়ে দাঁড়িয়েছে।’

জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি গত মাসে বলেছিলেন, সমন্বয়টি তেহরানের সঙ্গে মস্কোর ক্রমবর্ধমান প্রতিরক্ষা অংশীদারিত্বের আরেকটি উদাহরণ, যা গত বছর ধরে তীব্র হয়েছে কারণ রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে তার যুদ্ধের জন্য বহিরাগত সামরিক সমর্থনের জন্য ক্রমশ মরিয়া হয়ে উঠেছে। অংশীদারিত্ব কেবল ইউক্রেনকে আরও অস্থিতিশীল করছে না, এটি মধ্যপ্রাচ্যে ইরানের প্রতিবেশীদেরও হুমকি দিতে পারে।

শেয়ার করুন