আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তদন্তের দাবিতে ইডি অফিসে বিরোধীদের অভিযাত্রায় বাধা

আন্তর্জাতিক ডেস্ক

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তদন্তের দাবি নিয়ে ভারতের বিরোধীদলীয় সংসদ সদস্যরা কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কার্যালয় অভিমুখে যে যাত্রা শুরু করেছিলেন, দিল্লি পুলিশের বাধায় সেই কর্মসূচি পণ্ড হয়েছে। তবে বিরোধীরা বলেছেন, মিছিল করে ইডি অফিসে যেতে পুলিশ বাধা দিলেও সংসদ সদস্যরা ছোট প্রতিনিধিদল নিয়ে যাবেন। তাদের দাবিপত্র জমা দেবেন। ইডি ব্যবস্থা নিতে রাজি না হলে বোঝা যাবে সংস্থাটি স্রেফ সরকারের রাজনৈতিক স্বার্থসিদ্ধির হাতিয়ার। খবর এনডিটিভি ও পিটিআইয়ের।

হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে জালিয়াতি ও কারচুপি করে শেয়ারের দাম বাড়িয়ে সম্পদ বৃদ্ধির মারাত্মক অভিযোগ আনা হয়। ঘটনা তদন্তে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) গঠনের দাবিতেও সরব বিরোধীরা। তবে সরকার এই দাবি মানতে নারাজ। আলোচনাতেও রাজি নয়।। এতে সংসদের অধিবেশনেও অচলাবস্থা চলছে।

universel cardiac hospital

আজ বুধবার ১৮টি বিরোধী দলের সংসদ সদস্যরা সে দাবি জানাতে ইডি অফিসে মিছিল করে যাওয়ার কর্মসূচি গ্রহণ করেন। দুপুর সাড়ে ১২টায় সংসদ ভবন থেকে বেরিয়ে বিজয় চক পৌঁছালে মিছিলের গতি রোধ করে দিল্লি পুলিশ। পুলিশ জানায়, পুরো এলাকাতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

পুলিশের বাধায় কর্মসূচি পণ্ড হলেও আইন অমান্য না করে দেড় ডজন বিরোধী দলের এসব সংসদ সদস্য আবার সংসদ ভবনে ফেরত যান। তবে ফেরার আগে তারা জানান, ইডির ওপর চাপ সৃষ্টি জারি থাকবে। সরকারি আনুকূল্যে আদানিদের সাম্রাজ্য বিস্তারের স্বরূপ উদ্‌ঘাটনে জেপিসি গঠনের দাবিও অব্যাহত থাকবে।

শেয়ার করুন