ওমান উপসাগরে চীন-রাশিয়া-ইরানের যৌথ সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক

যৌথ নৌমহড়া
ফাইল ছবি

একসঙ্গে সামরিক মহড়া শুরু করেছে চীন, রাশিয়া ও ইরান। এই মহড়া চলবে পাঁচদিন। নৌ নিরাপত্তা সমৃদ্ধ করতেই এই পদক্ষেপ তাদের। বুধবার (১৫ মার্চ) চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। খবর রাশিয়া টুডের।

মন্ত্রণালয়টি জানিয়েছে, ‘সিকিউরিটি বন্ড-২০২৩’ নামের এই মহড়া ওমান উপসাগরে ১৫ মার্চ শুরু হয়েছে, যা শেষ হবে ১৯ মার্চ। তাছাড়া এই মহড়ায় আরও কিছু দেশ যোগ দিচ্ছে বলেও জানানো হয়।

universel cardiac hospital

অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বাস্তব সহযোগিতা মূলক সম্পর্ক বাড়ার পাশাপাশি সামুদ্রিক নিরাপত্তায় যৌথ সক্ষমতাও সমৃদ্ধ হবে, যা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় ভূমিকা রাখবে বলেও জানানো হয়।

মন্ত্রণালয় আরও জানায়, এই মহড়ায় চীনের গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার নানিং অংশ নিচ্ছে। এর আগেও এ ধরনের মহড়া চালিয়েছে দেশ তিনটি।

এদিকে রাশিয়ার যুদ্ধবিমানের অপতৎপরতায় মার্কিন নজরদারি একটি ড্রোন কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এমন দাবি করেছে। স্থানীয় সময় মঙ্গলবার (১৪ মার্চ) এ ঘটনা ঘটে।

এক বছর আগে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর প্রথমবারের মতো সরাসরি সংঘর্ষের পাল্টাপাল্টি অভিযোগ আনলো দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

শেয়ার করুন