চালু হলো মেট্রোরেলের আরও দুই স্টেশন, প্রথম দিনেই যাত্রী সংকট

মহানগর প্রতিবেদক

মেট্রোরেল
ফাইল ছবি

রাজধানীতে মেট্রোরেলের আরও দুটি স্টেশন চালু করা হয়েছে। পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী বুধবার (১৫ মার্চ) মেট্রোরেলের স্টেশনের তালিকায় যুক্ত হলো কাজীপাড়া ও মিরপুর ১১ নম্বর স্টেশন।

বুধবার (১৫ মার্চ) স্টেশন দুটি চালু করা হয়। আর মার্চের শেষ সপ্তাহে চালু হবে শেওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ স্টেশন। এরমধ্য দিয়ে আগারগাঁও থেকে উত্তরা উত্তর পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রুটের ৯ স্টেশন চালু হবে। তবে, আজকে উদ্বোধন করা স্টেশন দুটিতে যাত্রী সংখ্যা কম ছিল। সামনের দিনগুলোতে যাত্রী সংখ্যা বাড়বে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

universel cardiac hospital

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ম্যানেজার মাহফুজুর রহমান বলেন, আজ দুটি স্টেশন চালু হলো। চলতি মাসে আরও দুটি চালু হবে। আর চলতি বছরের জুলাই থেকে পুরোদমে শুরু হবে মেট্রোরেল চলাচল। আমরা পূর্বপরিকল্পনা অনুযায়ী কাজ করছি।

ঢাকা শহরের যানজট এড়ানোর লক্ষ্যে সাড়ে ছয় বছর আগে উত্তরায় দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণযজ্ঞ শুরু হয়েছিল। গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর দিন ২৯ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে মেট্রোরেল। এরপর থেকে মেট্রোরেল প্রতিদিন উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও পর্যন্ত সরাসরি চলাচল করছে।

২০১৭ সালের ৩ আগস্ট মেট্রোরেল প্রকল্পের পাইলিং কাজের উদ্বোধন করেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের সামনের সড়কে এর উদ্বোধন করা হয়।

এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার (২১,২৬ কিলোমিটার)। এর মোট ব্যয় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার ঋণ ১৯ হাজার ৭১৮ কোটি ৭০ লাখ টাকা।

শেয়ার করুন