স্পেন-পর্তুগালের সঙ্গে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় মরক্কো

ক্রীড়া ডেস্ক

কে হবে ২০৩০ বিশ্বকাপের আয়োজক? সিদ্ধান্ত এখনও হয়নি। তবে প্রার্থী আছে অনেক। এর মধ্যে নতুন প্রার্থী হিসেবে যোগ হলো ইউরোপ এবং আফ্রিকার তিন দেশ। স্পেন, পর্তুগাল এবং মরক্কো। মঙ্গলবার (১৪ মার্চ) বিষয়টা নিশ্চিত করেছে এ তিন দেশ।

স্পেন এবং পর্তুগাল আগে থেকেই ছিল বিশ্বকাপ আয়োজকের দাবিদার। ইউক্রেনকে সঙ্গে নিয়ে এই তিন দেশ বিশ্বকাপ আয়োজক হতে চেয়ে ফিফার কাছে আবেদন জানিয়েছে।

universel cardiac hospital

কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে, ইউক্রেনের পরিস্থিতি অনিশ্চিত হয়ে উঠেছে। যুদ্ধের যে পরিস্থিতি, তাতে সেটা দীর্ঘ সময় পর্যন্ত চলবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। যার ফলে ইউক্রেনকে আর রানিংমেট হিসেবে রাখতে চায় না।

ইউক্রেনকে বাদ দিয়ে কাতার বিশ্বকাপে বিস্ময় সৃষ্টি করে সেমিফাইনাল খেলা মরক্কোকে সঙ্গী করে নিয়েছে স্পেন এবং পর্তুগাল। আজই আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছে তারা।

মরক্কোর রাজা ৬ষ্ঠ মোহাম্মদ এক চিঠিতে বলেন, ‘আমি ঘোষণা করতে যাচ্ছি যে কিংডোম অব মরক্কো সিদ্ধান্ত নিয়েছে যে, স্পেন এবং পর্তুগালের সঙ্গে মিলে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য আবেদন করবে।’ কিগালিতে রাজার এই ঘোষণা পড়ে শোনান মরক্কোর ক্রীড়ামন্ত্রী সাকিব বেনমৌসা। কিগালিতেই ফিফার ৭৩তম কংগ্রেস অনুষ্ঠিত হবে আগামীকাল (বৃহস্পতিবার)।

চিঠিতে আরও বলা হয়, ‘এটা যৌথভাবে করা একটি আবেদন। যা ফুটবল কিংবা বিশ্বের ইতিহাসে একটি বিরল ঘটনা হতে যাচ্ছে যে, যে কোনো একটি আয়োজনে ইউরোপ এবং আফ্রিকা একসঙ্গে আয়োজন করবে। ভূ-মধ্য সাগরের উত্তর এবং দক্ষিণ পাড়, আফ্রিকান-আরব এবং ইউরোপিয়ান তিনটি দেশ বিশ্বকাপ আয়োজনের দাবি নিয়ে ফিফার কাছে আবেদন করতে যাচ্ছে।’

এর আগে আরও বেশ কয়েকবার বিশ্বকাপ আয়োজনের আবেদন করেছিলো মরক্কো। ২০১০ সালেও তারা বিশ্বকাপ আয়োজনের দৌড়ে ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার কাছে সে যাত্রায় হেরে গিয়েছিলো তারা।

শেয়ার করুন