হজযাত্রীদের বিমান ভাড়া ৪৮ হাজার টাকা কমানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

হজযাত্রী নিবন্ধন
হজযাত্রী নিবন্ধন কার্যক্রম। ফাইল ছবি

হজযাত্রীদের বিমান ভাড়া প্রায় ৪৮ হাজার টাকা কমানোর সুপারিশ করেছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির সভাপতি রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম ও রত্না আহমেদ অংশ নেন।

universel cardiac hospital

এবার হজযাত্রীদের বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। এ থেকে কমিয়ে কমিটি বিমান ভাড়া ১ লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করেছে।

সূত্র জানায়, বৈঠকে পবিত্র হজ প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। এর আগেই বিমান ভাড়া বাড়ানোর যৌক্তিকতা সম্পর্কে জানতে চেয়েছিল কমিটি।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বৈদেশিক মুদ্রার বিনিময় হার, জ্বালানি তেলের মূল্য, বিমান পরিচালনার ব্যয় ও কর বৃদ্ধি, একমুখী পরিবহনসহ নানা কারণে বিমান ভাড়া বাড়াতে হয়েছে। ২০২২ সালে হজের সময় ডলারের বিনিময় হার ৮৫ টাকা ১০ পয়সা হলেও এ বছর তা হয়েছে ১০৬ টাকা।

বিমানের জ্বালানি তেলের দামও গত বছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেড়েছে। ফলে বিমানের ভাড়া বেড়েছে। তবে আলোচনা শেষে কমিটি বিমান ভাড়া কমানোর সুপারিশ করে।

এ ছাড়া বৈঠকে হজযাত্রীদের চিকিৎসার জন্য যে মেডিকেল টিম পাঠানো হয়, তাতে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস বিশেষজ্ঞ অন্তর্ভুক্তির জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

শেয়ার করুন