ভারতীয় ৭০০ শিক্ষার্থীকে দেশে পাঠাচ্ছে কানাডা, অভিযোগ জালিয়াতির

আন্তর্জাতিক ডেস্ক

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতীয় শিক্ষার্থীরা
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতীয় শিক্ষার্থীরা। ছবি : সংগৃহিত

ভিসাসংক্রান্ত কাগজপত্র জাল পাওয়ায় সাত শতাধিক ভারতীয় শিক্ষার্থীকে ফেরত পাঠাচ্ছে কানাডা কর্তৃপক্ষ। এই শিক্ষার্থীরা সম্প্রতি কানাডিয়ান বর্ডার সিকিউরিটি এজেন্সির (সিবিএসএ) কাছ থেকে দেশে ফিরে আসার চিঠি পেয়েছেন। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এই শিক্ষার্থীরা জলন্ধরে অবস্থিত এডুকেশন মাইগ্রেশন সার্ভিসেসের মাধ্যমে শিক্ষা ভিসার জন্য আবেদন করেছিলেন। এডুকেশন মাইগ্রেশন সার্ভিসেসের প্রধান ব্রিজেশ মিশ্র। তিনি এই শিক্ষার্থীদের প্রত্যেকের কাছে প্রিমিয়ার ইনস্টিটিউট হাম্বার কলেজে ভর্তি ফিসহ সব খরচ বাবদ ১৬ লাখ টাকার বেশি নিয়েছেন। কিন্তু এতে উড়োজাহাজের টিকিট ও সিকিউরিটি ডিপোজিট অন্তর্ভুক্ত ছিল না।

universel cardiac hospital

পড়াশোনার জন্য এই শিক্ষার্থীরা ২০১৮–১৯ সালে কানাডায় যান। এই শিক্ষার্থীরা কানাডায় স্থায়ীভাবে বসবাসের (পিআর) জন্য আবেদন করার পর ‘ভর্তির অফার লেটার’ যাচাই-বাছাইয়ে জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। সিবিএসএ কাগজপত্র যাচাই–বাছাই করে নিশ্চিত হয় যে এই শিক্ষার্থীদের ‘ভর্তির অফার লেটার’ আসল নয়।

বিশেষজ্ঞরা বলছেন, এই শিক্ষার্থীদের অধিকাংশই ইতিমধ্যে তাদের পড়াশোনা শেষ করে কাজ করার অনুমতি পেয়েছেন। কেউ কেউ চাকরির অভিজ্ঞতাও অর্জন করেছেন। স্থায়ীভাবে বসবাসের আবেদন করেই তারা এই সমস্যার মুখোমুখি হলেন।

শেয়ার করুন