‘ঐতিহাসিক’ বৈঠকে জাপান-দক্ষিণ কোরিয়া, প্রশংসায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

বৈরী সম্পর্কের ইতি টানতে বৈঠক করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট উন সুক-ইওল। গতকাল বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওতে বৈঠক করেন তাঁরা। ‘ঐতিহাসিক’ এই বৈঠকে আঞ্চলিক নিরাপত্তাসংক্রান্ত চ্যালেঞ্জগুলো সামাল দিতে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন দুই নেতা। খবর রয়টার্সের।

উন সুক-ইওল টোকিও সফরের মধ্য দিয়ে গত ১২ বছরের মধ্যে প্রথম জাপান সফর করলেন দক্ষিণ কোরিয়ার কোনো প্রেসিডেন্ট। দুই দেশ এমন একটা সময়ে এক টেবিলে বসল, যখন প্রতিবেশী দেশ উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে এবং আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব বাড়াতে তৎপরতা জোরদার করছে চীন।

universel cardiac hospital

বৈঠকে প্রায় চার বছর ধরে উচ্চ প্রযুক্তিসংক্রান্ত কিছু পণ্য বাণিজ্য নিয়ে চলা দ্বন্দ্ব সমাধানে রাজি হয়েছে দুই দেশ। সম্মতি এসেছে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সফর আবার চালু করার। এ ছাড়া জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে নিরাপত্তাসংক্রান্ত একটি আলোচনা ২০১৮ সাল থেকে স্থগিত রয়েছে। বৈঠকে সেটি চালু করার সিদ্ধান্ত হয়েছে। দুই পক্ষের মধ্যে গোয়েন্দা তথ্য সরবরাহসংক্রান্ত একটি চুক্তিও স্বাভাবিক করা হবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট।

এদিকে ফুমিও কিশিদা ও উন সুক-ইওলের বৈঠকের প্রশংসায় মেতেছে যুক্তরাষ্ট্র। চীন ও উত্তর কোরিয়াকে মোকাবিলায় এটি একটি ইতিবাচক পদক্ষেপ উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, সিউল–টোকিও সম্পর্কের উন্নতি হলে তা আমাদের আঞ্চলিক ও আন্তর্জাতিক যেসব অগ্রাধিকারে মিল রয়েছে, সেগুলো পূরণে সহায়তা করবে।

শেয়ার করুন