মালয়েশিয়ায় ১০ বাংলাদেশি আটক

প্রবাস ডেস্ক

সংগৃহীত ছবি

মালয়েশিয়ায় ১০ বাংলাদেশি অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। তাদের কাছে বৈধ কোনো কাগজপত্র না পাওয়ায় আটক করা হয়েছে বলে বৃহস্পতিবার (১৬ মার্চ) দেশটির গণমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে’র প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, গত ডিসেম্বরে মালয়েশিয়া প্রবেশের পর নিয়োগদাতারা তাদের চাকরি দিতে ব্যর্থ হয়। বাংলাদেশি ৯৫ জন কর্মীকে সেলাঙ্গরের একটি ইঞ্জিনিয়ারিং কোম্পানিতে চাকরি দেওয়ার কথা ছিল। এজন্য তারা বাংলাদেশের একটি এজেন্সিকে নিয়োগ ফি বাবদ প্রায় ২০ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত করে দিয়েছিলেন।

universel cardiac hospital

আটকদের একজন আবদুল্লাহ। ফ্রি মালয়েশিয়া টুডেকে তিনি বলেন, পেনাং বিমানবন্দরে তাদের সঙ্গে ইঞ্জিনিয়ারিং কোম্পানির দুই প্রতিনিধি দেখা করেন। ওই দুজন তাদের পাসপোর্ট নিয়ে যান। ৯৫ জনের মধ্যে ৪৮ জনের প্রথম ব্যাচ ২১ ডিসেম্বর মালয়েশিয়া পৌঁছায়। তারা পরে সেলাঙ্গর চলে যান। ৪৭ জনের দ্বিতীয় ব্যাচটি দেশটিতে পৌঁছায় ২৯ ডিসেম্বর। তবে তারা পেনাংয়ে রয়ে গেছেন।

আব্দুল্লাহ জানান, কোম্পানি তাদের একটি কোয়ার্টারে গাদাগাদি করে থাকতে দিয়েছে এবং তাদের দেওয়া খাবারও খুবই নিম্নমানের।

পেনাং শ্রম বিভাগের একটি সূত্র জানিয়েছে, অভিবাসী শ্রমিকদের খারাপ পরিবেশে রাখার বিষয়ে সদরদপ্তর থেকে তারা একটি প্রতিবেদন পেয়েছে।

সূত্র জানায়, গত সোমবার বাটারওয়ার্থ ও বুকিত মারতাজামের ৪টি স্থানে পুলিশ ও অভিবাসন বিভাগকে সঙ্গে নিয়ে পেনাং শ্রম বিভাগ অভিযান পরিচালনা করে। অভিযানে ১০ জন প্রবাসীর পাসপোর্ট এবং ওয়ার্কপারমিট পাওয়া যায়নি। তাদের ফোনে শুধু নথিপত্রের ছবি পাওয়া যায়। ছবি দেখে জানা গেছে, তাদের পারমিট এবং পাসপোর্টের মেয়াদ আগেই শেষ হয়ে গেছে। মেয়াদ না থাকায় অভিবাসন বিভাগ তাদের আটক করেছে।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার বলেছেন, তিনি বিষয়টি সম্পর্কে জেনেছেন। মন্ত্রণালয় শিগগির এ বিষয়ে একটি বিবৃতি দেবে।

শেয়ার করুন