ফেসবুকের মতো মাধ্যমগুলোর নিবন্ধন চায় সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যম পরিচালনাকারী আন্তর্জাতিক কোম্পানিগুলোকে দেশে নিবন্ধনের আওতায় চায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সামাজিক যোগাযোগমাধ্যম পরিচালনাকারী আন্তর্জাতিক কোম্পানিগুলো যেন বাংলাদেশে আইনানুগভাবে নিবন্ধনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে, সে বিষয়ে ব্যবস্থা নিতে এই কমিটি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

universel cardiac hospital

বৈঠকে বলা হয়, ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে অনেক সময় নানা অপপ্রচার চালানো হয়। এর সঙ্গে সাইবার নিরাপত্তার বিষয়ও আছে। কিন্তু কোম্পানিগুলো দেশে নিবন্ধিত না হওয়ায় এসব ক্ষেত্রে অনেক সময়ই করার কিছু থাকে না। তাদের সঙ্গে যোগাযোগ করেও সব সময় সাড়া পাওয়া যায় না। তাই এ বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে সংসদীয় কমিটি।

বৈঠক শেষে সংসদীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেন, ফেসবুক, ইউটিউব, টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমের কোম্পানিগুলো আন্তর্জাতিক। এই মাধ্যমগুলো দেশে ব্যবসা, বিনোদন, ব্যক্তিগত যোগাযোগের কাজে যেমন ব্যবহৃত হচ্ছে, তেমনি সাইবার অপরাধীরাও অবাধে বিচরণ করছে। অনেক নারী, শিশু, সাধারণ মানুষ তাদের শিকার হচ্ছেন। অনেক সময় রাষ্ট্রও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব বিষয়ে জবাবদিহি করতে হলে কোম্পানিগুলোর এখানে নিবন্ধিত হওয়া, তাদের কার্যালয় থাকা উচিত।

শেয়ার করুন