মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল খালেক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল খালেককে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট।

বৃহস্পতিবার (২২ মার্চ) দিবাগত রাতে নেত্রকোনার পূর্বধলার আব্দুল খালেককে ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেফতার করা হয়। আব্দুল খালেক পূর্বধলা উপজেলার খারছাইল গ্রামের বাসিন্দা।

universel cardiac hospital

এন্টি টেররিজম ইউনিট হেড কোয়াটারের উপ-পরিদর্শক (এস আই) মো. জিসান আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওই এলাকায় অভিযান চালানো হয়। পরে রাত কেরানীগঞ্জের আটি বাজার এলাকার একটি ভাড়া বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

জানা যায়, আব্দুল খালেক ১৯৭১ সালের অপর ৬ জন রাজাকার বাহিনী নিয়ে নেত্রকোনার পূর্বধলা উপজেলার বাড়হা গ্রামের আব্দুল খালেককে গুলি করে হত্যা করে। হত্যার পর তার মরদেহ কংস নদীতে ভাসিয়ে দেওয়া হয়। এ ঘটনায় ২০১৩ সালে আসামিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে মামলা করেন শহীদ আব্দুল খালেকের ছোট ভাই মুক্তিযোদ্ধা আব্দুল কাদির।

ওই মামলায় পলাতক ছিলেন আব্দুল খালেক। তার অনুপস্থিতিতে ট্রাইব্যুনাল ২০১৯ সালের ২৮ মার্চ তাকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন।

রায়ে আব্দুল খালেকসহ অন্যান্যদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল হত্যা-গণহত্যা, নির্যাতন, লুট, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী সাতটি অভিযোগ প্রমাণিত হয়। এতে আব্দুল খালেকসহ চারজনের মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়।

শেয়ার করুন