কিংসলের অভিষেক ম্যাচে বাংলাদেশের জয়

ক্রীড়া ডেস্ক

সিলেট জেলা স্টেডিয়ামে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ হলে প্রচুর দর্শক সমাগম হয়। এবারই সেশেলসের বিপক্ষে রোজার মাসে আশানরূপ দর্শক হয়নি। তবে যারাই মাঠে এসেছেন তারা নিজেদের সৌভাগ্যবান বলতে পারবেন। ২০২০ সালের পর নিজেদের মাঠে আবারও জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। ফিফা প্রীতি ম্যাচের প্রথমটিতে তারিক কাজীর লক্ষ্যভেদে স্বাগতিকরা ১-০ গোলে হারিয়েছে সেশেলসকে।

সেশেলসের অর্ধেই বেশিরভাগ সময় খেলা হয়েছে। কিন্তু কিছুতেই কাঙ্ক্ষিত গোলের দেখা মিলছিল না বাংলাদেশ দলের। অবশেষে ভাগ্য সুপ্রসন্ন হয়। ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজীর একমাত্র গোলে প্রথমার্ধে এগিয়ে যায় বাংলাদেশ। ফিফা প্রীতি ম্যাচে সিলেট জেলা স্টেডিয়ামে বাংলাদেশ দলে মজিবর রহমান জনি একমাত্র নতুন মুখ। এছাড়া আমিনুর রহমান সজীব ২০১৫ সাল ও তপু বর্মণ দেড় বছর পর দলে খেলার সুযোগ পেয়েছেন। হাভিয়ের কাবরেরা শুরু থেকে আক্রমণাত্মক ছকে খেলানোর চেষ্টা করলেও সেশেলসের গোলকিপারের সেভাবে পরীক্ষা নেওয়া হচ্ছিল না। জামাল-সোহেল রানাদের আক্রমণ প্রতিপক্ষের রক্ষণে এসে বাধা পাচ্ছিল।

universel cardiac hospital

যদিও ম্যাচ ঘড়ির ১৯ মিনিটে সেশেলস প্রথম ভালো সুযোগ পায়। বক্সের বাইর থেকে ব্রান্ডন রশিদের শট দূরের পোস্ট দিয়ে গেলে বেঁচে যায় বাংলাদেশ।

স্বাগতিকরা গোছালো আক্রমণ করতে থাকে শেষের দিকে এসে। ৩৩ মিনিটে জামালের ক্রসে তপুর জোরালো হেড গোলকিপার গ্লাভসে নেন। ঠিক এরপরই সেশেলসের প্রতিআক্রমণে ব্রান্ডন সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি।

৩৯ মিনিটে জামালের ফ্রি কিক গোলকিপার একটু সরে এসে সেভ করেন। ৪২ মিনিটে অধিনায়কের ফ্রি কিকে বাংলাদেশের এগিয়ে যাওয়ার পথ তৈরি হয়। জামালের ফ্রি কিক প্রতিপক্ষের এক ডিফেন্ডার হেড করে ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি, বল শূন্যে থাকা অবস্থায় তারিক হেড করে জালে বল জড়ান। এটাই লাল-সবুজ দলের হয়ে তার প্রথম গোল।

বিরতির পর এলিটা কিংসলে মাঠে নেমে ইতিহাস গড়েন। বদলি নামেন মতিন মিয়া, রবিউল হাসান, সুমন রেজাও। কিন্তু এই অর্ধে ব্যবধান বাড়াতে পারেনি লাল-সবুজ দল। কিংসলে সুযোগ নষ্ট করেছেন। এছাড়া সেশেলস এই অর্ধে এসে কয়েকটি সুযোগ পেয়েও সমতায় ফিরতে পারেনি। ৬১ মিনিটে মতিন মিয়ার বাঁপ্রান্ত থেকে দারুণ পাসে কিংসলে ৬ গজ দূরত্বে থেকে গোলকিপারকে একা পেয়ে অবিশ্বাস্যভাবে ক্রসবারের উপর দিয়ে বল মেরে সুযোগ নষ্ট করেন। একটু পর সেশেলসের একটি প্রচেষ্টা পোস্টের উপর দিয়ে যায়।

৮৮ মিনিটে ডন ম্যাক্সিমের ফ্রি-কিক ক্রসবারে লেগে ফিরে আসে। কিছুক্ষণ পর বাংলাদেশ আবারও সুযোগ পায়। কিংসলের জোরালো শট গোলকিপার বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। লাল-সবুজ জার্সি গায়ে অভিষেক হলেও গোল না পাওয়ার আফসোসটা থেকেই যাবে ৩৩ বছর বয়সী স্ট্রাইকারের।

বাংলাদেশ দল: আনিসুর রহমান, তপু বর্মণ, রিমন হোসেন, কাজী তারিক রায়হান, সোহেল রানা, জামাল ভূঁইয়া (মতিন মিয়া), রাকিব হোসেন (সুমন রেজা), মজিবর রহমান জনি (রবিউল হাসান), সাদ উদ্দিন, মোহাম্মদ সোহেল রানা ও আমিনুর রহমান সজীব (এলিটা কিংসলে)।

শেয়ার করুন