সাংবাদিক জুলকারনাইনের ভাইয়ের ওপর হামলা, পুঙ্খানুপুঙ্খ তদন্ত চায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

ইউরোপপ্রবাসী সাংবাদিক জুলকারনাইন সায়ের খানের ভাই মাহিনুর আহাম্মেদ খানের ওপর হামলা হয়েছে। এ ঘটনার তদন্ত ও বিচারের আহ্বান জানিয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস।

মানবাধিকারকর্মীদের পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ম্যারি ললোরও এ ঘটনায় উদ্বেগ জানিয়েছেন। তিনিও দ্রুত এ ঘটনার তদন্ত এবং জুলকারনাইনের পরিবারের সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

universel cardiac hospital

হামলার ঘটনায় শুক্রবার ঢাকার মিরপুর মডেল থানায় অজ্ঞাতনামা চারজনের বিরুদ্ধে মামলা করেছেন মাহিনুর আহাম্মেদ খান। এজাহারে তিনি উল্লেখ করেন, সাংবাদিকতার কারণ উল্লেখ করে ১৭ মার্চ চারজন তার ওপর হামলা করেছেন।

জুলকারনাইন ফেসবুকে এক পোস্টে অভিযোগ করেছেন, মাহিনুরকে মারধর করার সময় তার (জুলকারনাইন) সাংবাদিকতা করা ও সরকারবিরোধী কথা বলার বিষয় হামলাকারীরা উল্লেখ করেছেন।

এজাহারে মাহিনুর আহাম্মেদ খান বলেন, ১৭ মার্চ রাত আটটার দিকে মিরপুরের পশ্চিম শেওড়াপাড়ায় বাসার সামনের একটি মুদিদোকান থেকে ঘড়ির ব্যাটারি কিনতে বের হন তিনি। বাসার সামনের রাস্তায় হঠাৎ করে চারজন পেছন থেকে রড ও লাঠি দিয়ে তাকে এলোপাতাড়ি মারতে শুরু করেন। ‘নতুন সাংবাদিক হয়েছ, দেশ নিয়ে লেখো’—এই কথা বলে তারা মারধর করতে থাকেন। তার চিৎকারে আশপাশের লোকজন চলে এলে তারা হুমকি দিয়ে ও ভয় দেখিয়ে পালিয়ে যান।

মাহিনুরের ভাষ্যমতে, তিনি কখনো সাংবাদিকতা করেননি। ফেসবুকেও সরকারবিরোধী কিছু লেখেননি। তিনি একজন ফ্রিল্যান্সার। তবে তার ভাই জুলকারনাইন সায়ের খান সাংবাদিকতা করেন।

শেয়ার করুন