আফগানিস্তানে নারীশিক্ষা অধিকারকর্মী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে নারীশিক্ষার প্রচারে কাজ করে, এমন একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতাকে কাবুল থেকে গ্রেপ্তার করা হয়েছে। তার নাম মতিউল্লাহ ওয়েসা। তার প্রতিষ্ঠানের নাম ‘পেনপাথ১’। তার ভাই ও জাতিসংঘ আজ মঙ্গলবার এ তথ্য জানায়। খবর এএফপির।

তালেবান সরকার গত বছর থেকে দেশটিতে প্রাথমিকের শ্রেণির ওপরে মেয়ে ও নারীদের জন্য স্কুল–কলেজ নিষিদ্ধ ঘোষণা করে। বিশ্বের একমাত্র দেশ আফগানিস্তান, যেখানে নারীদের জন্য শিক্ষার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

universel cardiac hospital

আফগানিস্তানের জাতিসংঘ মিশন টুইট করে লিখেছে, ‘পেনপাথ১’–এর প্রধান এবং নারীশিক্ষা অধিকারকর্মী মতিউল্লাহ ওয়েসাকে গতকাল সোমবার কাবুল থেকে গ্রেপ্তার করা হয়েছে।

মতিউল্লাহর ভাই সামিউল্লাহ ওয়েসা এএফপিকে বলেন, গতকাল সন্ধ্যায় মতিউল্লাহ নামাজ শেষ করে মসজিদের বাইরে আসতেই কয়েকজন তাকে থামান। তারা দুটি গাড়িতে করে এসেছিলেন। মতিউল্লাহ তাদের পরিচয়পত্র দেখতে চাইলে তারা তাকে মারধর করে জোরপূর্বক তুলে নিয়ে যান।

মতিউল্লাহর এই প্রতিষ্ঠান প্রত্যন্ত এলাকায় স্কুল প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরে ও বই বিতরণ করে। গ্রামে বয়োজ্যেষ্ঠদের কাছে নারীশিক্ষার গুরুত্ব তুলে ধরতে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠান।

শেয়ার করুন