রেলের ৩ মেগা প্রকল্প এ বছর চালু হচ্ছে, ট্রান্সএশিয়ান রেলরুটে যুক্ত হবে দেশ

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরে চালু হচ্ছে রেলের তিন মেগা প্রকল্প। দোহাজারী থেকে কক্সাবাজার সমুদ্রসৈকত পর্যন্ত যেমন যুক্ত হবে রেল নেটওয়ার্কে, তেমনি পদ্মা সেতুর ওপর দিয়ে রেল চলাচলও চলতি বছরের জুলাই মাস নাগাদ শুরু হবে বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়। একইভাবে দেশের আরো একটি মেগা প্রকল্প খুলনা থেকে সুন্দরবনের বুক চিড়ে মোংলা পর্যন্ত রেলপথের নির্মাণকাজ শেষের পথে। এটিও চলতি বছরের জুলাই মাসে উদ্বোধন করা হবে।

রেলের তিনটি মেগা প্রকল্প চালু হলে দেশের রেলের মানচিত্র যেমন পাল্টে যাবে, তেমনি ট্রান্সএশিয়ান রেলরুটে যুক্ত হবে বাংলাদেশ রেলওয়ে। খুলে যাবে যাতায়াত ও বাণিজ্য সম্ভাবনার নতুন দিগন্ত। বাড়বে পর্যটন সম্ভাবনাও। তেমনি পদ্মা সেতু দিয়ে রেল চলাচল শুরু হলে ঢাকা থেকে সরাসরি মাওয়া, ভাঙ্গা হয়ে যশোর- খুলনা পর্যন্ত রেলপথে দক্ষিণাঞ্চলের মানুষের যাতায়াত ও পণ্য পরিবহন অনেক সহজ হবে।

universel cardiac hospital

আবার খুলনা থেকে রুপসা ব্রিজ পার হয়ে সুন্দরবনঘেঁষা নোনা পানির মোংলা অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থার যেমন পরিবর্তন হবে, তেমনি মোংলা বন্দরের সঙ্গে রাজধানীর সহজ সংযোগ ঘটবে। বন্দরটি সংযুক্ত হবে খুলনা, যশোর, বেনাপোল হয়ে কলকাতা পর্যন্ত। যাতে ভ্রমণপিপাসু, চিকিৎসা সংক্রান্ত কাজে ভারত যাওয়া মানুষের যেমন সুবিধা হবে তেমনি ভারতের সঙ্গে বাড়বে ব্যবস্যা-বাণিজ্য।

দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত রেল প্রকল্পটি দ্রুত গতিতে এগিয়ে চলেছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক মুফিজুর রহমান। দোহাজারী-রামু পর্যন্ত সব কাজই প্রায় শেষ। বাকি রামু থেকে কক্সবাজার পর্যন্ত প্রকল্পের কাজ জুন- জুলাইয়ের মধ্যে শেষ হবে।

ঢাকা থেকে বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর ওপর ব্রিজ পেরিয়ে মাওয়া হয়ে পদ্মার ওপারে ভাঙ্গা পর্যন্ত ৮০ কিলোমিটার রেলপথের অগ্রগতি প্রায় ৭৫ শতাংশ, এর মধ্যে মাওয়া থেকে সেতুর ওপর দিয়ে ভাঙ্গা পর্যন্ত ৪২ কিলোমিটার রেলপথের অগ্রগতি ৯৭ শতাংশ। সেতুর ওপর ৬ দশমিক ৭ কি.মি. রেল লাইন বসানো এবং ঢালাই শেষ হয়েছে।

শেয়ার করুন