অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ, চীনের নামবদলে কোনো পরিবর্তন ঘটবে না: দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক

অরুণাচল প্রদেশ নিয়ে চীনের দাবি ও ওই রাজ্যের ১১টি অঞ্চলের নামকরণের বিষয়টি খারিজ করে ভারত জানাল, উত্তর-পূর্বাঞ্চলীয় এ রাজ্য ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং চিরকাল তেমনই থাকবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি আজ মঙ্গলবার এ বিষয়ে এক বিবৃতিতে বলেন, এ রাজ্যের কিছু এলাকার নতুন করে নামকরণের প্রচেষ্টা সেই বাস্তবতার কোনো পরিবর্তন ঘটাবে না। খবর এনডিটিভির।

চীন অনেক দিন ধরেই দাবি করে আসছে, অরুণাচল প্রদেশ দক্ষিণ তিব্বতের একটি অংশ। এ দাবি প্রতিষ্ঠায় তারা বহুবার অরুণাচল প্রদেশে ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সফরের সমালোচনা করেছে।

universel cardiac hospital

চীন অরুণাচল প্রদেশের ১১টি অঞ্চলের নামবদলের এক তালিকা প্রকাশ করে। চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস সেই সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী জানায়, সে দেশের অসামরিক প্রতিরক্ষা মন্ত্রণালয় ১১ এলাকার নাম আনুষ্ঠানিকভাবে পরিবর্তন করেছে। মানুষ যাতে সহজে এসব এলাকার নাম মনে রাখতে পারে, সে জন্য এ পদক্ষেপ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিটি অতি সংক্ষিপ্ত। মন্ত্রণালয় নিজে থেকেও এ বিবৃতি জারি করেনি। সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্র মন্ত্রণালয় এ প্রতিক্রিয়া দেয়। এ নিয়ে বাড়তি কোনো মন্তব্য না করে ভারত বুঝিয়ে দিতে চেয়েছে, বিষয়টি নিয়ে প্রয়োজনের অতিরিক্ত গুরুত্ব দিতে চায় না।

শেয়ার করুন