আমি তো আপনাদের জন্য জীবন দিচ্ছি, এরপরও হামলা কেন: প্রশ্ন ফায়ার সার্ভিস ডিজির

নিজস্ব প্রতিবেদক

ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সার্ভিসে মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তিনি বলেছেন, আমি তো আপনাদের জন্য জীবন দিচ্ছি। ফায়ার সার্ভিসের অফিসার থেকে শুরু করে সদস্য পর্যন্ত সবাই জীবন বাজি রেখে প্রথমে এগিয়ে আসি। এরপরও কেন ফায়ার সার্ভিসের ওপরে আঘাত আনা হল; তা আমার বোধগম্য নয়।

মঙ্গলবার দুপুরে সাড়ে ৬ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসার পর এক ব্রিফিংয়ে এমন ক্ষোভ প্রকাশ করেন তিনি।

universel cardiac hospital

ডিজি বলেন, ফায়ার সার্ভিস সব ধরণের দুর্যোগে সবার আগে জনগণের পাশে দাঁড়ায়। তারপরও কেন আমার ওপর আক্রমন। এটিই আমার প্রশ্ন?।

এর আগে বঙ্গবাজারে আগুন লাগার দুই মিনিটের মধ্যে পার্শ্ববর্তী ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়।

ফায়ার সার্ভিসের আপ্রাণ চেষ্টার পরেও বাতাসের কারণে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছিল না। এরমধ্যেই সকাল পৌনে ১০টার দিকে বিক্ষুব্ধ জনতা ফায়ার সার্ভিসের সদর দপ্তরে হামলা করে।

ডিজি আরো বলেন, আজকে যে ভবনে আগুন লেগেছে, সেটি আমরা ২০১৯ সালে ১০ এপ্রিল ঝুঁকিপূর্ণ হিসেবে উল্লেখ করেছি। শুধু ঝুঁকি নয় অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বারবার সতর্কও করেছি। ১০বার নোটিশ দিয়েছি। ফায়ার সার্ভিসের যা দায়িত্ব তা পালন করেছে।

বাহিনীর ত্যাগের কথা উল্লেখ করে ডিজি বলেন, গত এক বছরে আমার বাহিনীর ১৩ জন প্রাণ দিয়েছে এবং ২৯ জন আহত হয়েছে। আজকের ঘটনায়ও ৮ জন আহত হয়েছে। এরমধ্যে ২ জন গুরুতর অবস্থা।

এদিকে রাজধানীর বঙ্গবাজার মার্কেটে অগ্নিকাণ্ডের প্রায় সাড়ে ৬ ঘণ্টার পর আগুন নিয়ন্ত্রণ আসে। সকাল থেকে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট প্রচেষ্টা চালিয়ে বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। সেনা, নৌ ও বিমান বাহিনী সেই সঙ্গে বিজিবি আগুন নিয়ন্ত্রণের কাজ করে।

এতবড় টিম কাজ করার পরও আগুন নেভাতে দীর্ঘ সময় লেগে যাওয়া নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আগুন নেভাতে দেরি হওয়ার কারণ জানিয়ে ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, আগুন আরো আগেই নিয়ে আনা যেত। তবে উৎসুক জনতা ও পানির সংকটের কারণে দেরি হয়েছে।

ডিজি বলেন, এ অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে সকাল ৬টা ১০ মিনিটে। ৪৮টি ইউনিটের অক্লান্ত পরিশ্রমে ১২টা ৩৬ মিনিটে নিয়ন্ত্রণে আসে

শেয়ার করুন