প্রধানমন্ত্রীর কাছে সহযোগিতা চাইলেন বঙ্গবাজারের ব্যবসায়ীরা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দ্রুত সহযোগিতার আহ্বান জানিয়েছেন। তারা ক্ষতিগ্রস্ত মার্কেট সংস্কার করে পুনরায় ব্যবসা শুরু করতে প্রয়োজনীয় সহায়তা চেয়েছেন।

বুধবার (৫ এপ্রিল) বেলা পৌনে ১১টায় পুড়ে যাওয়া মার্কেটের সামনে বঙ্গবাজার কমপ্লেক্স ব্যবসায়ী সমিতির ব্যানারে প্রধানমন্ত্রীর কাছে এ আহ্বান জানানো হয়।

universel cardiac hospital

গতকাল মঙ্গলবার সকাল ৬টার দিকে বঙ্গবাজার লাগা আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো পুরোপুরি নেভেনি। বুধবার সকালেও সেখানে কোথাও কোথাও আগুন জ্বলতে দেখা গেছে। কোথাওবা দেখা গেছে কালো ধোঁয়া। মঙ্গলবার দিনভর আগুন নির্বাপণ কাজে তৎপর ছিলেন ফায়ার সার্ভিস কর্মীরা। রাতেও তাদের অনেকগুলো ইউনিট সেখানে কাজ করেছে।

বুধবার সকালে আগুনে পোড়া মার্কেটে নিজেদের দোকানগুলো দেখতে আসেন ব্যবসায়ীরা। এরপর বেলা পৌনে ১১টার দিকে বঙ্গবাজার ব্যবসায়ী সমিতির ব্যানারে নিজেদের কষ্ট ও দাবির কথা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন ব্যবসায়ীরা।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে বঙ্গবাজারের ব্যবসায়ী লুৎফর রহমান বলেন, আমরা আজ চরম অসহায়। আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাই, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সহায় সম্বল হারানো সবাইকে যেন তিনি সহযোগিতা করেন। আমরা এখানে যেন আবার ব্যবসা শুরু করতে পারি, প্রধানমন্ত্রীর কাছে সেই সহযোগিতা চাই।

ঈদ্রিস খান নামের এক ব্যবসায়ী বলেন, বঙ্গবাজারে চার থেকে পাঁচ হাজার দোকান রয়েছে। এখানে হাজার হাজার দোকান কর্মচারী কাজ করেন। সবাই আজ নিঃস্ব, রিক্ত। অনেকে পথের ভিখারি হয়ে গেছেন। সহযোগিতা না পেলে আমাদের অনেকের না খেয়ে মরতে হবে। তাই যত দ্রুত সম্ভব মার্কেট সংস্কার করে পুনরায় চালুর দাবি জানাচ্ছি।

ব্যবসায়ী সুহেল মুন্সি বলেন, ব্যাংকের ঋণ মওকুফ করে দেওয়ার দাবি জানাচ্ছি। আমরা যেন আবার এখানে ব্যবসা করতে পারি সেই ব্যবস্থা করে দেওয়া হোক।

মঙ্গলবার সকাল ৬টার দিকে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণের কথা জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট কাজ শুরু করে। এরপর সেখানে নির্বাপণ কাজে যোগ দেয় সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যসহ র্যাব, বিজিবি ও ওয়াসার সদস্যরা।

অগ্নিকাণ্ডে এখনো কারও প্রাণহানির খবর পাওয়া না গেলেও উদ্ধারকাজে অংশ নেওয়া ফায়ার সার্ভিসের একাধিক সদস্য আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। মার্কেটের অধিকাংশ দোকানের মালামাল পুড়ে গেছে। ঈদ ঘিরে ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছেন। ব্যবসায়ীদের অনেকে জানিয়েছেন, তারা ঈদ সামনে রেখে ঋণ ও ধারদেনা করে দোকানে নতুন মালামাল তুলেছিলেন। আগুন লাগার ঘটনায় তাদের অনেকে নিঃস্ব হয়ে গেছেন।

শেয়ার করুন