মামলাজট নিরসনে দ্রুত নতুন বিচারক নিয়োগ : প্রধান বিচারপতি

মত ও পথ ডেস্ক

হাসান ফয়েজ সিদ্দিকী
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ফাইল ছবি

মামলাজট নিরসনে দ্রুত নতুন বিচারক নিয়োগের কাজ চলছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মঙ্গলবার (১১ এপ্রিল) বেলা সাড়ে ১০টার দিকে মেহেরপুর জেলা জজ আদালত প্রাঙ্গণে ‘ন্যায়কুঞ্জ’ নামে বিচারপ্রার্থীদের বিশ্রামাগার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় এ কথা বলেন তিনি।

universel cardiac hospital

প্রধান বিচারপতি বলেন, দেশে মামলার তুলনায় বিচারকের সংখ্যা খুবই কম। মামলার দীর্ঘসূত্রিতা ফলে বাড়ছে। তারপরও বিচারকরা মামলাজট কমানোর সাধ্যমতো চেষ্টা করছেন। সেইসঙ্গে দ্রুত নতুন বিচারক নিয়োগের কার্যক্রম চলছে।

তিনি বলেন, এই দেশে ৪০ লাখ মামলার জন্য বিচারকের সংখ্যা মাত্র দুই হাজার। এ বিচারকের সংখ্যা একবারেই কম। এরইমধ্যে ১০২ জন বিচারকের নিয়োগের কাজ চলছে, যা পুলিশি তদন্তের পর্যায়ে রয়েছে। আরও ১০০ বিচারক নেওয়ার কাজ প্রক্রিয়াধীন আছে।

হাসান ফয়েজ সিদ্দিকী আরও বলেন, এ রাষ্ট্রের মালিক জনগণ। আদালতে আগত বিচারপ্রার্থীদের কষ্ট লাঘবের জন্য আমরা কাজ করছি। এজন্য জেলায় জেলায় ন্যায়কুঞ্জ নির্মাণ করা হচ্ছে। এ লক্ষ্যে সরকার ৩৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। জেলায় জেলায় ৫০ লাখ টাকা করে দেওয়া হবে ন্যায়কুঞ্জ নির্মাণে। আমরা ঠিকাদারদের বলবো, এটি নির্মাণে যাতে কোনোরকমেই অপব্যবহার না হয়।

এসময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার তোফায়েল হাসান, মেহেরপুর জেলা ও দায়রা জজ মো. শহিদুল্লাহ, জেলা প্রশাসক আজিজুল ইসলাম, পুলিশ সুপার রাফিউল আলম, জেলা জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খ ম ইমতিয়াজ বিন হারুন জুয়েলসহ জেলার আইনজীবীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন