ইভানকে গ্রেপ্তার করে ‘সীমা ছাড়িয়েছে’ রাশিয়া: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করে রাশিয়া ‘সীমা ছাড়িয়েছে’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন নর্দান আয়ারল্যান্ড ও আয়ারল্যান্ড সফরের উদ্দেশে ওয়াশিংটন ছাড়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তখন তিনি যুক্তরাষ্ট্রের দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার সাংবাদিক ইভানকে আটকের বিষয়টি ‘পুরোপুরি অবৈধ’ বলে মন্তব্য করেন।

universel cardiac hospital

রাশিয়ার বার্তা সংস্থাগুলো গত শুক্রবার জানায়, ইভানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। তবে ইভান এবং তর নিয়োগকারী প্রতিষ্ঠান এ অভিযোগ অস্বীকার করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, সোমবার তিনি ইভানের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। এখন ‘তিনি উড়োজাহাজে বসেও চেষ্টা করবেন’।

গত সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গ্রেপ্তার এই সাংবাদিককে ‘ভুলভাবে আটক’ শ্রেণিতে আনুষ্ঠানিকভাবে তালিকাবদ্ধ করে। এরপর এ ঘটনা দেখভালের দায়িত্ব স্পেশাল প্রেসিডেন্টশিয়াল এনভয় ফর হোস্টেজ অ্যাফেয়ার্স রজার কাস্টেনসের হাতে হস্তান্তর করা হয়।

ইভান গার্শকোভিচ একজন অভিজ্ঞ সাংবাদিক। তিনি রাশিয়া থেকে ওয়াল স্ট্রিট জার্নালের হয়ে কাজ করেন। গত ২৯ মার্চ মস্কো থেকে ১ হাজার ৮০০ কিলোমিটার পূর্বে ইয়েকাতেরিনবার্গ শহর থেকে ইভানকে আটক করে রাশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

শেয়ার করুন