‘ক্রিমিয়া অধ্যায় থেকে ভারত শিক্ষা নিতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী এমিন জাপারোভা বলেছেন, গত বছর তাঁর দেশে রাশিয়ার শুরু করা অভিযান থেকে ভারত শিক্ষা নিতে পারে। যারা দায়মুক্তির সুযোগ নিয়ে নিজেদের অ্যাজেন্ডা বাস্তবায়ন করে যায়, তাদের না থামাতে পারার বিপদ সম্পর্কেও ভারতকে সতর্ক করেছেন তিনি। খবর এএনআইয়ের।

ভারত সফররত জাপারোভা দিল্লিতে আন্তর্জাতিক সম্পর্ক ও বৈদেশিক ঘটনা বিশ্লেষণকারী ভারতীয় সরকারি প্রতিষ্ঠান আইসিডব্লিউএতে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেছেন। ভারতের দুই প্রতিবেশী দেশ চীন ও পাকিস্তানকে ইঙ্গিত করে তিনি কথাগুলো বলেছেন বলে মনে করা হচ্ছে।

universel cardiac hospital

জাপারোভা বলেন, একটি বার্তা নিয়ে আমি ভারতে এসেছি। সত্যিকার অর্থে ভারতের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ গড়তে চায় ইউক্রেন। হ্যাঁ, আমাদের মাঝখানে একটি ইতিহাস আছে। তবে আমরা ভারতের সঙ্গে নতুন করে সম্পর্ক গড়ে তুলতে চাই।

ভারতের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সম্পর্কের প্রসঙ্গ টেনে জাপারোভা বলেন, প্রতিবেশী দেশ চীন ও পাকিস্তানের সঙ্গেও ভারতের সম্পর্কটা জটিল। ক্রিমিয়া অধ্যায় থেকেও ভারত শিক্ষা নিতে পারে। দায়মুক্তির ধারা চলতে চলতে পরিস্থিতি বড় আকার ধারণ করতে পারে।

২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল দখলে নেয় রাশিয়া। এর আট বছর পর ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পুরোদমে রুশ অভিযান শুরু হয়।

শেয়ার করুন