চলে গেলেন মৃণাল সেনের ছবির অভিনেত্রী উত্তরা

বিনোদন ডেস্ক

ভারতীয় অভিনেত্রী উত্তরা বাওকর মারা গেছেন, গতকাল বুধবার পুণের একটি হাসপাতালে মৃত্যু হয় চলচ্চিত্র ও ছোট পর্দার জনপ্রিয় এই অভিনেত্রীর। ৭৯ বছর বয়সী উত্তরা দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন। খবর বলিউড হাঙ্গামার।

ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামার শিক্ষার্থী উত্তরা বাওকর ছোট ও বড় পর্দায় নানা বৈচিত্র্যময় চরিত্র করেছেন; ‘মুখ্যমন্ত্রী’ সিরিয়ালে করেছেন পদ্মাবতী চরিত্র, ‘মীনা গুরজারি’ হয়েছিলেন মীনা।

universel cardiac hospital

মৃণাল সেনের ছবি ‘একদিন আচনক’-এ অভিনয় করে সেরা পার্শ্বচরিত্রের অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন উত্তরা। সে ছবিতে তিনি করেছেন অধ্যাপকের স্ত্রীর চরিত্র। ১৯৮৪ সালে তিনি পান সংগীত নাটক একাডেমি অ্যাওয়ার্ড।

দীর্ঘ ক্যারিরের শুরুর দিকে থিয়েটারে অভিনয় করেছেন। পরে তাকে দেখা গেছে হিন্দি ও মারাঠি ছবিতে। করেছেন অধ্যাপনাও। ক্যারিয়ারের শুরুর দিকেই অভিনয় করেছেন শ্যাম বেনেগালের ‘যাত্রা’ ও গোবিন্দ নিহালনির ‘তামস’-এ।

উত্তরা বাওকরের উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো- ‘রুক্মাবতী কি হাভেলি’, ‘সর্দারি বেগম’, ‘বাস্তুপুরুষ’ ‘আজা নাচলে’, ‘ডর’ ইত্যাদি। শুধু সিনেমাই নয়, করেছেন ‘উড়ান’, ‘অন্তরাল’, ‘রিশতে কোড়া কাগজ়’, ‘জসসি জ্যায়সি কোই ন্যাহি’-এর মতো জনপ্রিয় সিরিয়ালও।

শেয়ার করুন